বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

অবৈধ বসতি বাড়াতে নেতানিয়াহুর দলে প্রস্তাব অনুমোদন

 

 

১ জানুয়ারি, আল জাজিরা : ফিলিস্তিনের পশ্চিম তীরে দখল সম্প্রসারণ করতে আনুষ্ঠানিক ভাবে নেতাদের অনুমোদন দিয়েছে ইসরাইলের ক্ষমতাসীন দল লিকুদ পার্টি। গত রোববার প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অনুপস্থিতিতেই দলের কেন্দ্রীয় কমিটির সদস্যরা এই সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম খবরটি নিশ্চিত করেছে। লিকুদ পার্টির এই দলীয় সিদ্ধান্তে ফিলিস্তিনে উত্তেজনা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ক্ষমতাসীন দল লিকুড পার্টির প্রস্তাব মানতে ইসরাইলি মন্ত্রিসভা বাধ্য নয়। তবে খবরে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, দলীয় সিদ্ধান্তটি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর জন্য বেশ খানিকটা রাজনৈতিক চাপ তৈরি করতে পারে। একজন আরব সাংসদ সংবাদমাধ্যমটিকে বলেছেন, ইসরাইলের সংসদ নেসেটের বর্তমান কাঠামোতে এই প্রস্তাব উঠলে তা শান্তি প্রক্রিয়ার অবসানের আশঙ্কা সৃষ্টি করতে পারে।

প্রতিবেদক মোহাম্মদ জামজুম পশ্চিম জেরুসালেম থেকে বলেছেন, ‘এটা সত্যিকার অর্থেই প্রমাণ হবে ইসরাইল-ফিলিস্তিন সমস্যার দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধান খোঁজার আর কোন চেষ্টাই হবে না।’ আন্তর্জাতিক আইন অনুসারে পশ্চিম তীরে ইসরাইলের বসতিগুলোকে অবৈধ হিসেবে গণ্য করা হয়। মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে এগুলোকেই সবচেয়ে বড় বাধা বিবেচনা করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ