রবিবার ১২ জুলাই ২০২০
Online Edition

পানি বিদ্যুৎ প্রকল্প নিয়ে যুক্তরাষ্ট্রে পাক-ভারত বৈঠক

 

১ জানুয়ারি, ডেইলি পাকিস্তান, হামারি ওয়েব : সম্পর্ক স্বাভাবিক করতে চাইছে ভারত ও পাকিস্তান। আর দুই দেশই এই উদ্দেশ্যে কাজে লাগাচ্ছে তাদের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের। ২৬ ডিসেম্বর থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে মতামত বিনিময়ের জন্য গোপন বৈঠক করেছিলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নাসির খান জানজুয়া। এবার এই দু’দেশের মধ্যে সিন্ধু পানি চুক্তির অধীনে দু’টি পানিবিদ্যুৎ প্রকল্প নিয়ে যুক্তরাষ্ট্রে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

পাকিস্তানের কারাগারে বন্দী ভারতের সাবেক নৌবাহিনীর সদস্য ও অভিযুক্ত গুপ্তচর কুলভূষণ যাদবের সঙ্গে ২৫ ডিসেম্বর দেখা করেছিলেন তাঁর মা অবন্তী এবং স্ত্রী চেতনকুল। সেই সাক্ষাৎ নিয়ে দুই দেশের বাকযুদ্ধের প্রভাব পড়েনি এনএসএ বৈঠকে। পাকিস্তান সূত্রে বলা হয়েছে, অনেক আগে থেকেই এই বৈঠক ঠিক হয়েছিল। দুই দেশের শীর্ষনেতৃত্ব বৈঠকের কথা জানতেন। তাঁদের মধ্যে প্রায় দু’ঘণ্টা বৈঠক হয়। তবে গতকাল সোমবার দুদেশের গণমাধ্যমেই প্রকাশ করা হয়, রাতের যুক্তরাষ্ট্রে আয়োজিত বৈঠকটি একটি আন্তর্জাতিক উদ্যোগ। বৈঠকটি হচ্ছে আমেরিকার ওয়াশিংটন ডিসিতে। বিশ্ব ব্যাংকের তত্ত্বাবধানে বৈঠকের জন্য কেন্দ্রীয় পানিসম্পদ সচিব অমরজিৎ সিংহ ওয়াশিংটন পৌঁছেছেন। থাকছেন আমেরিকায় অবস্থিত ভারতীয় রাষ্ট্রদূত নভতেজ সারনাও।

ইতোমধ্যে পাকিস্তানের পক্ষ থেকেও সংশ্লিষ্ট কর্তারা পৌঁছে গিয়েছেন। গতকাল সোমবার গভীর রাতে বৈঠকটি হওয়ার কথা ছিল বলে জানা গেছে। বৈঠককে স্বাগত জানিয়ে বিশ্বব্যাঙ্কের অন্যতম শীর্ষ কর্তা অ্যানেট ডিক্সন একটি চিঠিতে জানিয়েছেন, ‘‘বিশ্বব্যাঙ্ক দু’দেশের শুভবুদ্ধি এবং সহযোগিতার মনোভাবকে স্বাগত জানাচ্ছে। এই চুক্তিকে সুরক্ষিত করতে এবং এগিয়ে নিয়ে যেতে দু’দেশই প্রস্তুত হয়ে আসুন।’’ 

অনলাইন আপডেট

আর্কাইভ