মঙ্গলবার ১৪ জুলাই ২০২০
Online Edition

২০১৮ সাল থেকে ভ্যাট আরোপের ঘোষণা সৌদি ও আরব আমিরাতের

 

২৯ ডিসেম্বর, আল আরাবিয়া : ভ্যাট মওকুফের দিন শেষ হলো সৌদি ও সংযুক্ত আরব আমিরাতে। ২০১৮ সাল থেকে ‘মূল্য সংযোজন কর’ ধার্য করার ঘোষণা দিয়েছে উপসাগরীয় দেশগুলোর অন্যতম এ দুদেশ।

সংবাদ সংস্থা এসোসিয়েটেড প্রেস জানায়, এ উদ্যোগ বিশ্ব বাজারে তেলের মূল্য কমে যাওয়ায় রাষ্ট্রীয় উপার্জনের কৌশল হিসেবে বেছে নেওয়া হয়েছে। প্রথমবারের মতো ১ লা জানুয়ারি থেকে বিভিন্ন পণ্যে ৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে সবাইকে। তেলের দাম কমছে গত কয়েক বছর ধরেই। তার সাথে কমছে তেলের উৎপাদনও। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে তাই আগের মতো সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে যাচ্ছে নাগরিকরা। সৌদি ও আরব আমিরাতের মতো মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোও ভবিষ্যতে এ পথে হাঁটার পরিকল্পনা করছে।

সৌদি আরব, আমিরাত, কাতারসহ এ অঞ্চলের দেশগুলো ইতোমধ্যে ব্যয় কমানোর নীতি অনুসরণ করছে। পাশাপাশি তেলের বাইরে থেকে কিভাবে আয় বৃদ্ধি করা যায় সেই পথেও হাঁটছে। বিশ্ব মুদ্রা তহবিলও (আইএমএফ) বারবার চাপ দিচ্ছে দীর্ঘ মেয়াদে বিকল্প আয়ের পথ বের করার। তারই অংশ হিসেবে ট্যাক্স আরোপের এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি ও আরব আমিরাত।

এদিকে এমন সিদ্ধান্তে উদ্বেগ দেখা দিয়েছে সৌদি ও আমিরাতের নাগরিকদের মধ্যে। তাদের মতে, ইতোমধ্যে উচ্চমূল্যের কারণে তাদেরকে চাপে পড়তে হচ্ছে। তার উপর করারোপের ফলে জীবনযাত্রার ব্যয় অনেক বেড়ে যাবে। ১ জানুয়ারি থেকে কার্যকর হতে যাওয়া সিদ্ধান্তে আরব আমিরাতে জীবনযাত্রার ব্যয় আড়াই শতাংশ বাড়বে বলে মনে করা হচ্ছে। তবে বড় মূল্যের কেনাবেচা ও সেবা যেমন, ঘরবাড়ি কেনা, বিশেষ রকমের স্বাস্থ্যসেবা, স্কুল কলেজের টিউশন ফি, জমি কেনাবেচা ইত্যাদি ভ্যাটের আওতামুক্ত থাকবে।

অনলাইন আপডেট

আর্কাইভ