ঢাকা, শুক্রবার 7 August 2020, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

রাশিয়ার নির্বাচনে নিষিদ্ধ হলেন বিরোধীদলীয় নেতা নাভালনি

সংগ্রাম অনলাইন ডেস্ক: ২০১৮ সালের মার্চে আসন্ন রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন থেকে বিরোধীদলীয় নেতা অ্যালেক্সেই নাভালনিকে নিষিদ্ধ করেছে রাশিয়ার নির্বাচন কমিশন।

কমিশনের যুক্তি, দুর্নীতি মামলায় নাভালনি দোষী সাব্যস্ত হয়েছেন, সেজন্য তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার যোগ্য নন।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মোট সদস্য ১৩ জন। তাদের মধ্যে সোমবারের ভোট ১২জনই নাভালনিকে আটকানোর পক্ষে রায় ‍দিয়েছেন। বাকি একজন অনুপস্থিত ছিলেন।

এরই মধ্যে নাভালনি তার সমর্থকদেরকে মার্চের নির্বাচন বয়কটের আহ্বান জানিয়েছেন।

২০১১-১২ সালে পুতিন বিরোধী বিক্ষোভে নেতৃত্ব দেওয়ার কারণে নাভালনিকে তিন বার জেল খাটতে হয়েছে। তার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবেই আনা হয়েছে বলে দাবি করেছেন তিনি।

আগামী বছরের নির্বাচনে নাভালনিকে বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে শক্ত প্রতিপক্ষ বলেই বিবেচনা করা হচ্ছিল। রোববারই বিপুল জনসমর্থনের ভিত্তিতে পুতিনের বিরুদ্ধে নির্বাচনী লড়াইয়ের ঘোষণা দিয়েছিলেন তিনি। কিন্তু নির্বাচন কমিশন তাকে ফের আটকে দিল।

২০০০ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন পুতিন। তার আগের বছর তিনি ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ছিলেন।

সাংবিধানিক বাধার কারণে ২০০৮ সালের নির্বাচনে অংশ নিতে পারেননি পুতিন। সেবার তার ফার্স্ট ডেপুটি প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ প্রেসিডেন্ট হন এবং পুতিন প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। ২০১২ সালে আবারও রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন পুতিন। আলজাজিরা

অনলাইন আপডেট

আর্কাইভ