বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

কোরআনের পূর্ণ অনুসরণই মুক্তির একমাত্র পথ ....ড. এনামুল হক

লোহাগাড়া (চট্টগ্রাম) সংবাদদাতা: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এনামুল হক বলেছেন, পবিত্র কোরআনের পূর্ণ অনুসরণই মানবতার মুক্তির একমাত্র পথ। মানবজীবনের ব্যক্তিগত, সামাজিক, রাষ্ট্রীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে কোরআনের নির্দেশনা মেনে চলার মাধ্যমে পৃথিবীবাপি চলমান অশান্তি নিরসন করা সম্ভব। মানবরচিত মতবাদ দিয়ে আর যাই হোক মানুষের প্রকৃত মুক্তি ও শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয়। দেড়হাজার বছর পূর্বে খোলাফায়ে রাশেদার শাসনামলের দিকে তাকালে আমরা তা স্পষ্ট দেখতে পাই। তিনি গত বুধবার চট্টগ্রামের লোহাগাড়ার চুনতীর ঐতিহাসিত ১৯ দিনব্যাপি সীরাতুন্নবী (সা.) মাহফিলের ১৩তম দিবসে ‘আল কোরআন ও আমাদের জীবন’ বিষয়ে আলোচনা করতে গিয়ে উপরোক্ত কথা বলেন। মাওলানা হাসান সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে নির্ধারিত বিষয়ে আরো আলোচনা পেশ করেন চুনতী হাকিমিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা হাফিজুল হক নিজামী ও পতেঙ্গা বায়তুর রিদওয়ান জামে মসজিদের খতিব মাওলানা কুতুব উদ্দীন। 

উল্লেখ্য, বিগত ৪৭ বছর ধরে চুনতী সীরাত ময়দানে এ মাহফিল অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিদিন মুসল্লীদের জন্য তাবাররুকের ব্যবস্থা থাকে। 

রবিউল আউয়াল মাসের ১১ তারিখ ২৯ তারিখ পর্যন্ত চলে এ মাহফিল। এতদঞ্চলের তাওহিদি জনতার সবচেয়ে বড় গণজমায়েত হয় এ মাহফিলের আখেরী মোনাজাতে।   

 

অনলাইন আপডেট

আর্কাইভ