বৃহস্পতিবার ০৪ জুন ২০২০
Online Edition

মহেশখালীতে সবজি চাষে বাম্পার ফলন আকাশ  ছোঁয়া দাম

 

সরওয়ার কামাল, মহেশখালী: মহেশখালীতে সবজি চাষের বাম্পার ফলন-আকাশ ছোঁয়া দাম চাষীদের ঘরে ঘরে আনন্দ। উৎপাদিত সবজি-মুলা শাক, মুলা, সরিষা, মিষ্টি কুমড়া, বাংলা লাউ, ফরাস সিম, দেশী সিম, টমেটো, বেগুন, ফেলন ঢাল, মাড়িশ শাক ও ধনিয়া সহ আরো অনেক সবজি চাষ হয়ে থাকে এবছর ঠিকমত রোদ-বৃষ্টি হওয়াতে সবজির বাম্পার ফলন হওয়ায় প্রায় চাষীরা স্বাবলম্বী হয়ে উঠেছে। মহেশখালীর হোয়ানক, ছোট মহেশখালী, শাপলাপুর, বড় মহেশখালী ও কালারমারছড়ার বিভিন্ন এলাকায় শাকসবজি চাষ অতুলনীয় হারে বেড়ে গেছে তাই সবার মনে খুশির বন্যা বইছে। হোয়ানক ইউনিয়নের পুইঁছড়া গ্রামে সিসিডিএফ এর নির্বাহী পরিচালক সুব্রত দত্ত বলেন, চাষাবাদে  গোবর, কম্পোষ্ট সার ও রোগ বালাই দমনে ছাই, নিমপাতা, নিসুদ্ধিপাতা ও গোছানা ব্যবহার করে রোগ বালাই দমন  করা হয়। 

এর ফলে মাটির ঊর্বরতা শক্তি ও অটুট থাকে এবং এ বছরে সবজি চাষে চাষীরা সফলতা র্অন করেছে ও বাজারে ন্যায্য মূল্য পেয়েছে তাই চাষী পরিবারের ঘরে ঘরে আনন্দ বইছে। মহেশখালী উপজেলা ছাএলীগের সাবেক সভাপতি রিদোয়ান রাসেল জানান, এই বছর প্রাকৃতিক ভাবে নিয়ম মাফিক রোদ-বৃষ্টি হওয়াতে শবজি চাষ ভালই হয়েছে। সেই সবজি বিক্রি করে আমরা মোটামুটি ভাবে স্বাবলম্বী হয়েছি। 

শাপলাপুর এলাকার সবজি চাষী মাষ্টার ফজলুল কাশেম জানান, আবহাওয়া ভাল হওয়াতে ক্ষেত ভাল হয়েছে তা বিক্রি করে চাষীরা লাভবান হয়েছে। 

এ ব্যাপারে মহেশখালী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শামসুল আলম জানান, এবারে সবজির বাম্পার ফলন হয়েছে বাজারে চড়ামূল্য রয়েছে তাই চাষীরা স্বাবলম্বী হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ