শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

বিশ্বে দুর্যোগে ক্ষতি ‘৩০৬ বিলিয়ন ডলার’

২১ ডিসেম্বর, বিবিসি : চলতি বছর বিশ্বজুড়ে হওয়া বিভিন্ন দুর্যোগে ক্ষতির পরিমাণ ৩০৬ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে ধারণা করছে বীমা জায়ান্ট সুইস রে।

ক্ষতির এই পরিমাণ গত বছরের চেয়ে ৬৩ শতাংশ বেশি এবং গত কয়েক দশকের গড়ের অনেক উপরে।আর্থিক ক্ষতির পরিমাণ আশঙ্কাজনকহারে বাড়লেও দুর্যোগে প্রাণহানি ও নিখোঁজের সংখ্যায় তেমন হেরফের নেই বলেও প্রতিষ্ঠানটি জানিয়েছে।

প্রাকৃতিক দুর্যোগে এ বছর আমেরিকা অঞ্চলেরই সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এর মধ্যে আছে দক্ষিণ আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে শক্তিশালী কয়েকটি ঘূর্ণিঝড়ের আঘাত, মেক্সিকোতে ভূমিকম্প এবং ক্যালিফোর্নিয়ার দাবানল।দুর্যোগে এ বছর নিখোঁজ ও নিহতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে বলেও সুইস রে-র ভাষ্য, যা ২০১৬-র কাছাকাছি।সুইস রে-র অঙ্গ প্রতিষ্ঠান সিগমার এক প্রতিবেদনে দুর্যোগের কারণে চলতি বছর ক্ষতিগ্রস্ত বীমার পরিমাণ ১৩৬ বিলিয়ন ডলারে দাঁড়াবে বলে জানানো হয়েছে। এই অংক গত বছরের দ্বিগুণ এবং এক দশকের মধ্যে ‘তৃতীয় সর্বোচ্চ’, বলছে তারা।প্রতিবেদনে ঘূর্ণিঝড় হার্ভি, আরমা ও মারিয়াতেই ক্ষতিগ্রস্ত বীমার পরিমাণ ৯৩ বিলিয়ন ডলার ছাড়াবে বলেও উল্লেখ করা হয়।বীমা প্রতিষ্ঠানগুলো বিশাল এই ক্ষতি মানিয়ে নেওয়ার পথ বের করতে পারবে বলেই ধারণা সুইস রে-র।“প্রতিষ্ঠানগুলো যদি তাদের আওতা বাড়ায়, আরও অনেক মানুষ ও ব্যবসা প্রতিষ্ঠান দুর্যোগের ক্ষতি কাটিয়ে উঠতে পারবে,” বলেন প্রতিষ্ঠানটির আপদকালীন ক্ষতি বিভাগের প্রধান মার্টিন।

অনলাইন আপডেট

আর্কাইভ