শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০
Online Edition

প্রতিষ্ঠাতারাই ফারমার্স ব্যাংক লুটপাট করেছে ---অর্থমন্ত্রী

 

স্টাফ রিপোর্টার: ফারমার্স ব্যাংকের প্রতিষ্ঠাতারাই ব্যাংকটিকে লুটপাট করে শেষ করে দিয়েছেন বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

গতকাল বৃহস্পতিবার বিকেলে সিলেটের ইসলামপুরে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) ৪৩তম শাখা উদ্বোধন শেষে সাংবাদিকদের মন্ত্রী একথা জানান। বিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক মনজুর আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালক মুশতাক আহমদ, মোহাম্মদ আবু হানিফ খান, ড. এ কে ওবায়দুল হক ও  সৈয়দ এপতার হোসেন পিয়ার।

অর্থমন্ত্রী বলেন, ফারমার্স ব্যাংক এখন বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে আছে, সংকট কাটাতে একটু সময় লাগবে। তিনি বলেন, আমাদের দেশে ব্যাংকের পতন হয় না। আমরা হতে দিই না। ব্যাংকের কারণে কোন গ্রাহক এর দায়ভার নিতে পারে না। এর দায়ভার বাংলাদেশ ব্যাংক এবং সরকারকেই নিতে হয়। এ ব্যাপারে সরকার সব সময় সজাগ রয়েছে। যে কোন ব্যাংকে অনিয়ম ঘটুক না কেন কেন্দ্রীয় ব্যাংক তাতে হস্তক্ষেপ করবে।

 দেশের ব্যাংকিং খাতে একের পর এক সংকট দেখা দিচ্ছে। এ সংকট সবার সম্মিলিতভাবে মোকাবেলা করতে হবে। ব্যাংকিং খাতে এক ধরনের সংস্কার চলছে। আমি আশা করি এতে ভালো কিছু হবে। 

ব্যাংকটিতে মালিক পক্ষ যেভাবে হস্তক্ষেপ করেছে এতে তারা কাউকে দায়ী করতে পারবে না। এখন যে কমিটি এসেছে তাতে ভালো কিছু হবে। এ জন্য বেশ কিছু সময় লাগবে।

সম্প্রতি ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান মহীউদ্দীন খান আলমগীর ও ব্যাংকটির নিরীক্ষা কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী পদত্যাগ করেন। সর্বশেষ গত ১৯ ডিসেম্বর দায়িত্বে অবহেলা ও ব্যবস্থাপনায় ব্যর্থতার দায়ে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম শামীমকে অপসারণ করে কেন্দ্রীয় ব্যাংক।

অনলাইন আপডেট

আর্কাইভ