মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০
Online Edition

উর্দুভাষীদের প্রতি রাষ্ট্রকে  আরো মানবিক হতে হবে -মাহমুদুর রহমান মান্না

 

স্টাফ রিপোর্টার : নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, মহান মুক্তিযুদ্ধে উর্দুভাষীরাও অংশ নিয়ে ছিলেন। এই জনগোষ্ঠী বাংলাদেশের নাগরিক। তাদের পুনর্বাসন ছাড়া কোন ভাবেই উচ্ছেদ করা যাবে না। রাষ্ট্রকে উর্দুভাষীদের প্রতি আরও মানবিক হতে হবে। তাদের নিরাপত্তার ব্যবস্থার করতে হবে।

গতকাল বৃহস্পতিবার সন্ধায় রাজধানীর মিরপুরে মহান বিজয় দিবস উপলক্ষে "পুনর্বাসন ছাড়া ক্যাম্প উচ্ছেদ চলবে না" দাবিতে  উর্দুভাষীদের সংগঠন  ইউএসপিওয়াইআরএম আয়োজিত নাগরিক সমাবেশে এসব কথা বলেন তিনি।

সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাবেক রাষ্ট্রপতি ও নতুন রাজনৈতিক জোট যুক্তফ্রন্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী।

ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেন, মিরপুরে প্রায় ৭০ হাজার উর্দুভাষী বাংলাদেশীদের বসবাস। সরকার পুনর্বাসন ছাড়া যেভাবে তাদের উচ্ছেদ করছে তা অমানবিক। অবিলম্বে তাদের পুনর্বাসনের ব্যবস্থা করে দেয়া হোক। আর যদি পুনর্বাসন ছাড়া তাদের উচ্ছেদের চেষ্টা করা হয় তাহলে দেশের মানুষকে সাথে নিয়ে আমরাও এই জনগোষ্ঠীর সাথে রাজপথে নামবো। 

সভাপতির বক্তব্যে ইউএসপিওয়াইআরএ’র সভাপতি মো. সাদাকাত খান ফাক্কু বলেন, আমরাও অন্যান্যের বাংলাদেশের নাগরিক। এই দেশ আমাদের মা। এটাই আমাদের শেষ ঠিকানা। উর্দুভাষীদের মধ্যে ভাষা সৈনিক ও উর্দু সাংবাদিক জয়নুল আবেদীন, লালমনিরহাটের মুক্তিযোদ্ধা জহিরুলের মতো লোক ছিলেন। এই দেশ স্বাধীন হওয়ার পিছনে আামাদেরও অবদান রয়েছে।

সমাবেশে আরো বক্তব্য রাখেন, নাগরিক ঐক্যের প্রধান উপদেষ্টা এস এম আকরাম, নাগরিক ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়ক শহীদুল¬াহ কায়সার, ইউএসপিওয়াইআরএম’র সাধারণ সম্পাদক শাহীদ আলী বাবলু, সাংগঠনিক সম্পাদক শাকিল ও মন্জুর রেজা খান, যুগ্ম সাধারণ সম্পাদক মোক্তার হোসেন, দপ্তর সম্পাদক মো. রাশেদ, নাগরিক ছাত্র ঐক্যের আহ্বায়ক নাজমুল হাসান প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ