বুধবার ২০ জানুয়ারি ২০২১
Online Edition

খুলনা জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ে দরপত্র ক্রয়ে বাধার অভিযোগ

খুলনা অফিস : খুলনার জেলার দু’টি সিএসডি ও ৮টি এলএসডিতে সরকারি খাদ্যশস্য ও অন্যান্য দ্রব্যাদির শ্রম ও হস্তার্পণের নিমিত্ত ‘শ্রম ও হস্তাপর্ণ’ ঠিকাদার নিয়োগ টেন্ডারের দরপত্র ক্রয়ে বাধা দেয়ার অভিযোগ উঠেছে। সরকার সমর্থক ঠিকাদারদের বাধার মুখে বৃহস্পতিবার শেষ সময়ের মধ্যে সাধারণ ঠিকাদাররা দরপত্র কিনতে ব্যর্থ হয়েছেন। এ অবস্থায় উক্ত কাজটি সিন্ডিকেটের আশঙ্কায় চরম ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তারা।

এর আগে গতমাসে এ ঠিকাদারী কাজটি পেতে মতাসীন দলের দুই গ্রুপ মুখোমুখি অবস্থান নেয়ায় এবং খরর প্রকাশিত হলে পুনঃ দরপত্রের আহ্বান করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

খুলনা জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, ২০১৭-১৮-এর অবশিষ্ট এবং ২০১৮-১৯ অর্থ বছরের জন্য খুলনা জেলার ২টি সিএসডি ও ৮টি এলএসডিতে সরকারি খাদ্যশস্য ও অন্যান্য দ্রব্যাদি শ্রম ও হস্তার্পণের নিমিত্তে ঠিকাদার নিয়োগ টেন্ডারের দরপত্রের আহ্বান করে দপ্তরটি। গত ২৬ নবেম্বর বিজ্ঞপ্তির মাধ্যমে এ দরপত্রের আহ্বান করা হয়। বৃহস্পতিবার ছিল দরপত্র বিক্রির শেষ দিন। আগামীকাল রোববার (১০ ডিসেম্বর) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ওই দরপত্র জমার শেষ সময় ধার্য রয়েছে। দরপত্র উন্মুক্ত করা হবে ওই দিন বিকেল ৩টায়। কিন্তু ওই কাজের দরপত্র ক্রয়ে বাঁধার দেয়ার অভিযোগ উঠেছে। সরকার সমর্থক ঠিকাদারদের বাধার মুখে বৃহস্পতিবার শেষ সময়ের মধ্যে সাধারণ ঠিকাদাররা দরপত্র কিনতে ওই কার্যালয়ের ধার কাছেও ভীড়তে পারেননি।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ঠিকাদার অভিযোগ করেন, সরকার সমর্থক প্রভাবশালী ঠিকাদাররা ওই টেন্ডার কাজ সিন্ডিকেটের চেষ্টা করছেন। সঙ্গত কারণে তারা সাধারণ ঠিকাদারদের দরপত্র কিনতে বাঁধা দিয়েছেন। বাধার মুখে বৃহস্পতিবার শেষ সময়ের মধ্যে সাধারণ ঠিকাদাররা দরপত্র কিনতে ব্যর্থ হয়েছেন। অনেক ঠিকাদারকে ভয়ভীতি প্রদান ও হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

অপর একটি সূত্র জানিয়েছে, এবারও টেন্ডারটি সিন্ডিকেটের উদ্দেশ্যে সরকার সমর্থক প্রভাবশালীরা নানা পাঁয়তারা চালাচ্ছে। তারা দফায় দফায় গোপন বৈঠক করছে। সংশ্লিষ্ট সকলকে ম্যানেজ করতে তাদের সর্বাত্মক চেষ্টা অব্যাহত রয়েছে।

এ ব্যাপারে দরপত্র আহ্বানকারী জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. কামাল হোসেনের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

অনলাইন আপডেট

আর্কাইভ