বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১
Online Edition

মার্কিন দূতাবাস বন্ধ ও রাষ্ট্রদূত বহিষ্কারের দাবি জর্ডানিদের

মার্কিন দূতাবাস বন্ধ ও রাষ্ট্রদূত বহিষ্কারের দাবিতে জর্ডানে বিক্ষোভ

৮ ডিসেম্বর , আল জাজিরা :  জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির সিদ্ধান্তের প্রতিবাদে জর্ডানের আম্মানে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে শত শত মানুষ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, জর্ডানে মার্কিন দূতাবাস বন্ধ এবং রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানিয়েছে বিক্ষোভকারীরা।

৬ ডিসেম্বর বুধবার  জেরুসালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির সিদ্ধান্ত ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে  জেরুসালেমে নিয়ে যাওয়ার প্রস্তুতির কথাও জানান তিনি। এরপর বিশ্বজুড়ে ট্রাম্পের বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে। মধ্যপ্রাচের বিভিন্ন দেশে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ হয়।

আল জাজিরা জানিয়েছে, ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে জর্ডানের বিভিন্ন রাজনৈতিক দল, ইসলামি আন্দোলনের সংগঠন এবং দলনিরপেক্ষ সংগঠনের পক্ষ থেকে বৃহস্পতিবার ও শুক্রবার জর্ডানের বিভিন্ন শহরে এবং মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভের ডাক দেওয়া হয়। এর অংশ হিসেবে বৃহস্পতিবার জর্ডানিরা আম্মানে মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করেন।

প্রচ- ঠা-া আবহাওয়া এবং প্রচুর সংখ্যক পুলিশের উপস্থিতির মধ্যেই বিক্ষোভে শামিল হন তারা। বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের মানুষ এদিন এক কাতারে জড়ো হন। ‘জর্ডানের মাটিতে কোনও মার্কিন দূতাবাস নয়’ এবং ‘জর্ডানের মাটিতে কোনও মার্কিন ঘাঁটি নয়’ বলে স্লোগান দেন তারা। বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। তবে তার মধ্যেও দুপুর পার করে সন্ধ্যা পর্যন্ত মার্কিন দূতাবাসের সামনে অবস্থান নেয় বিক্ষোভকারীরা।

এদিকে বৃহস্পতিবার আম্মোনে মার্কিন দূতাবাসের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। বিবৃতি দূতাবাসের সরকারি সেবা বন্ধ রাখার কথা জানানো হয়েছে এবং কর্মীদের চলাফেরার ওপর সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ