বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১
Online Edition

যুক্তরাষ্ট্রে নব্য হিটলারের উত্থান নিয়ে সতর্ক করলেন ওবামা

৮ ডিসেম্বর, দ্য ইন্ডিপেন্ডেন্ট : গণতন্ত্র ও সংস্কৃতিতে সমৃদ্ধ জার্মানিতে ১৯৩০ সালে হিটলারের উত্থান বিশ্বকে পাল্টে দিয়েছিল। সম্প্রতি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও মার্কিন গণতান্ত্রিক পরিবেশে নব্য নাৎসীবাদ ও হিটলারের উত্থান নিয়ে সতর্ক করেন। এই সময় তিনি নাৎসী জার্মানির হিটলারের সেই ভয়াবহ শাসনামনের উদারহণ টানেন।

মঙ্গলবার শিকাগো অর্থনৈতিক ক্লাবের এক প্রশ্নোত্তর পর্বে ওবামা যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক উগ্র জাতীয়তাবাদ নিয়ে সতর্ক করেন। ওবামা বলেন, ‘আমাদের গণতন্ত্রের সবুজ বাগানে একটি সুন্দর নিয়ম-কানুন আছে, তা সত্ত্বেও এটি হুট করে শুকিয়ে যেতে পারে। জার্মানিতে ভাইমার প্রজাতন্ত্র (ওই সময়ই জার্মানির প্রথম সংবিধান রচিত হয়) ও শতাব্দীর সেরা সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক অর্জনের সময়ে বিশ্ব অ্যাডলফ হিটলারের উত্থান প্রত্যক্ষ করে, যা সব অর্জন ও প্রত্যাশাকে গ্রাস করেছিল।’ ওবামা আরো বলেন, ‘ হিটলারের আগ্রাসী মনোভাবের ফলে ঘটা দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রায় ৬ কোটি মানুষ মৃত্যুবরণ করে । তাই আপনাদের ভোটদানের ক্ষেত্রে সতর্ক হতে হবে।’

প্রসঙ্গত, এ সময় ওবামা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ না করলেও বিশেষজ্ঞরা মনে করছেন ওবামা ট্রাম্পকেই ইঙ্গিত করেছেন এবং তার ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ অর্থাৎ আমেরিকাকে আবারো সেরা করে তোলার জাতীয়তাবাদী স্লোগানের সমালোচনা করেছেন।

উল্লেখ্য, মুসলিম ও অভিবাসন বিরোধী মনোভাবের জন্য ট্রাম্প যুক্তরাষ্ট্রের মধ্যেই সমালোচিত। নভেম্বরে প্রেসিডেন্ট টুইটারে মুসলিম বিরোধী ভিডিও পোস্ট করার জন্য রিপাবলিকান, ডেমোক্রেট ও ব্রিটেনের প্রধানমন্ত্রীরও সমালোচনার সম্মুখীন হন। বুধবার  জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় মধ্যপ্রাচ্য, আরব বিশ্ব, ইউরোপ, জাতিসংঘসহ আন্তর্জাতিক নিন্দা, সমালোচনা ও বিরোধীতার মুখে পড়েন ট্রাম্প।

অনলাইন আপডেট

আর্কাইভ