বুধবার ২০ জানুয়ারি ২০২১
Online Edition

জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেয়ার হঠকারী সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে

জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদে গতকাল রাজধানীতে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তর বিক্ষোভ মিছিল করে -সংগ্রাম

# প্রতিবাদে রাজধানীসহ দেশব্যাপী জামায়াতের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পবিত্র জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে গতকাল শুক্রবার রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। ঢাকায় অনুষ্ঠিত বিক্ষোভ পরবর্তী সমাবেশে কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারি সেক্রেটারি লস্কর মোহাম্মদ তসলিম বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় পুরো মুসলিম উম্মাহ বিক্ষুব্ধ ও উত্তাল হয়ে উঠেছে। এই অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্তে মার্কিন প্রশাসনের ইহুদী তোষণের বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে। তিনি হঠকারিতা পরিহার করে মার্কিন প্রেসিডেন্টের এমন অনাকাক্সিক্ষত সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানান। অন্যথায় মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা কোনভাবেই বাস্তবায়ন করা সম্ভব হবে না।
রাজধানীতে কেন্দ্র ঘোষিত শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তর আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন। মিছিলটি মহাখালী রেলগেট থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মহাখালী বাস টার্মিনালে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরীর সহকারি সেক্রেটারি মাহফুজুর রহমান, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য মাওলানা দেলাওয়ার হোসাইন, এডভোকেট বেলায়েত হোসাইন সুজা ও মেজবাহ উদ্দীন নাঈম, ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য নাজিম উদ্দীন মোল্লা, ঢাকা মহানগরী উত্তরের মজলিশে শুরা সদস্য  মাওলানা মুহ্বিŸুল্লাহ, হেমায়েত হোসাইন, এইচ এম আতিকুর রহমান, ইব্রাহিম খলিল, ডা. শফিউর রহমান, হোসাইন আহমদ, আব্দুল্লাহ মু’য়াজ, আব্দুল্লাহ জোবায়ের, আশরাফুল আলম, নাসির উদ্দীন, জামায়াত নেতা মাওলানা মুস্তাকিম, এনামুল হক শিপন, মাওলানা রুহুল আমীন, মুহাম্মদ ঈসা, এডভোকেট মাহ্বুব ফেরদৌসী, গাজী  মনির হোসেন, শিবিরের ঢাকা মহানগরী পশ্চিমের সভাপতি মুজাহিদুল ইসলাম, উত্তর সভাপতি জামিল, পশ্চিম সেক্রেটারি আব্দুল আলীম ও সাংগঠনিক সেক্রেটারি জোবায়ের  প্রমুখ।
লস্কর তসলিম বলেন, বিশ্ব মুসলিমের প্রথম কিবলা মাসজিদুল আকসা জেরুসালেম অবস্থান শহরেই। তাই এই পবিত্র শহর কোন অবস্থায় ইসরাইলের রাজধানী হওয়া যৌক্তিক নয়। সে অধিকারও ইসরাইলের নেই। মূলত মার্কিন প্রেসিডেন্টের অনাকাক্সিক্ষত ঘোষণায়  বিশ্বের প্রায় দু’শ কোটি মুসলমানকে মর্মাহত ও বিক্ষুব্ধ করে তুলেছে। ইতোমধ্যেই গোটা আরব বিশ্বে তীব্র অসন্তোষ ও উত্তেজনা সৃষ্টি হয়েছে ও হাজার হাজার মুসলমান রাজপথে নেমে এসে বিক্ষোভে অংশ নিচ্ছে। মার্কিন প্রেসিডেন্টের জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় আবারো প্রমাণিত হলো যে মধ্যপ্রাচ্যে সাম্প্রতিককালে যে অশান্তি ও অস্থিরতা  বিরাজ করছে তা মার্কিন প্রশাসন ও ইসরাইলের যোগসাজসের ফসল। তিনি পবিত্র ভূমি জেরুসালেম নিয়ে ষড়যন্ত্র মোকাবেলায় বিশ্ব মুসলিমকে এক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
তিনি বলেন, মুসলমানদের পবিত্র নগরী জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি প্রায় ৭০ বছরের মার্কিন পররাষ্ট্র নীতির মারাত্মক লঙ্ঘন এবং এই স্বীকৃতিদানের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রই প্রথম দেশ। তাই এই ঘটনার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্র মূলত বিশ্ব জনমতের বিরুদ্ধেই অবস্থান গ্রহণ করেছে। আর এই ঘোষণা মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় বিপজ্জনক পরিস্থিতি সৃষ্টি করতে পারে।  মার্কিন যুক্তরাষ্ট্রে এমন বিতর্কিত সিদ্ধান্তে দু’দেশের মধ্যে চলমান শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া বাধাগ্রস্থ হবে। তিনি জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করা থেকে দেশটিকে বিরত রাখতে জাতিসংঘ, আরবলীগ এবং ওআইসিসহ বিশ্ব সংস্থাগুলোকে কার্যকর ব্যবস্থা গ্রহণের। অন্যথায় মধ্যপ্রচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা কোন ভাবেই সম্ভব হবে না বলে তিনি সতর্ক করে দেন।
ঢাকা মহানগরী দক্ষিণ : জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে একতরফা মার্কিনী স্বীকৃতির প্রতিবাদে রাজধানীতে ঢাকা মহনগরী দক্ষিণ জামায়াতের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ। ঢাকা মহানগরী দক্ষিণ এর কর্মপরিষদ সদস্য মুহাম্মদ কামাল হোসাইনের নেতৃত্বে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ উনুষ্ঠিত হয়। মিছিলটি গতকাল জুম্মার নামাজের পর যাত্রাবাড়ীর চিটাগাং রোডে শুরু হয়ে কাজলা মোড়ে প্রতিবাদ সমাবেশের মাধ্যমে শেষ হয়।
প্রতিবাদ সমাবেশে জামায়াত নেতৃবৃন্দ বলেন, ফিলিস্তিনের পবিত্র ভূমি জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতি প্রদানের সিদ্ধান্তে গোটা মুসলিম উম্মাহর সাথে আমরাও বিক্ষুব্ধ, মর্মাহত ও বিস্মিত। জেরুসালেম শুধু কোন স্থানের নাম নয় বরং সারা বিশ্বের মুসলমানদের প্রথম কেবলা ও প্রাণের স্পন্দন পবিত্র মাসজিদুল আকসা সেখানে অবস্থিত। ধর্মীয় ও ঐতিহাসিক ভাবেও এই পবিত্র স্থান আরব মুসলমানদের বলে স্বীকৃত এবং ফিলিস্তিনের অবিচ্ছেদ্য অংশ। অপরদিকে জবরদখল কারি ইসরাইলি রাষ্ট্রের কোন বৈধতা নেই, সেখানে সেই দেশের রাজধানী হিসেবে পবিত্র এই স্থানকে মার্কিন ঘোষণা চরম দায়িত্বহীনতা, অবিবেচক ও উস্কানিমূলক কাজ। ডোনাল্ট ট্রাম্পের এই সিদ্ধান্ত বিশ্বের বিবেকবান কোন মানুষ মেনে নিতে পারেনা। আমরা এই ঘোষণা ও সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে এর তীব্র নিন্দা ও ক্ষোভ জানাচ্ছি। আমাদের সাথে ঐকমত্য প্রকাশ করে গোটা মুসলিম বিশ্বের লাখ লাখ মুসলমান বিক্ষোভে ফেটে পড়েছে।
নেতৃবৃন্দ বলেন, বহু আগে থেকেই আরব বিশ্বকে অস্থিতিশীল করার অশুভ পরিকল্পনা বাস্তবায়ন করে চলেছে মার্কিন সরকার ও ইসরাইল। তারা ইসলাম ও মুসলমানদের ধ্বংস করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত। যা এ ঘোষণার মাধ্যমে আবারো প্রমাণ হয়েছে। তাদের এ ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানো মুসলিম উম্মাহর পবিত্র দায়িত্ব। নেতৃবৃন্দ অবিলম্বে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তার এই ষড়যন্ত্রমূলক স্বীকৃতি বাতিল করার জন্য আহ্বান জানান। একই সাথে এই উস্কানিমূলক সিদ্ধান্ত বাতিলে কার্যকর ব্যবস্থা গ্রহণের ও মুসলিম বিশ্বের ক্ষোভ প্রশমিত করার জন্য জাতিসংঘসহ বিশ্ব মোড়লদের প্রতি আহ্বান জানান।
বিক্ষোভ মিছিলে আরো উপস্থিত ছিলেন মহানগরী মজলিসে শুরা সদস্য এডভোকেট জসিম উদ্দিন তালুকদার, আব্দুল বারি আকন্দ, সগির বিন সাঈদ, আমিনুর রহমান, মতিউর রহমান, হাফিজুর রহমান, নিজামুল হক নাঈম, আমীরুল ইসলাম বাহার, আবু ফাতেহ, বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের ঢাকা মহানগরী পূর্বে সেক্রেটারি তোফাজ্জল হোসেন হেলালী, জামায়াত নেতা মুতাছিম বিল্লাহ, মনির হোসাইন, আলী হোসেন, ছাত্রনেতা মজিবুর রহমান, ইমাম হোসেন, মু. রিদওয়ানুল্লাহ প্রমুখ নেতৃবৃন্দ।
খুলনা অফিস : জেরুগালেমকে ইহুদীদের রাজধানী ঘোষণার প্রতিবাদে খুলনা মহানগরী জামায়াতের বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেছেন, মুসলমানদের প্রথম কেবলা পবিত্র মসজিদুল আকসাকে ঘিরে গড়ে ওঠা  জেরুসালেম নগরীকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট অন্যায়ভাবে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী ঘোষণা করে মুসলিম উম্মাহর বিরুদ্ধে যুদ্ধ লাগিয়ে দিয়েছে। তার সা¤্রাজ্যবাদী আগ্রাসী সিদ্ধান্তের প্রতিবাদে বিশ্ব মুসলিম নেতারা ও জনসাধারণকে ঐক্যবদ্ধ হতে হবে। কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল শুক্রবার সকালে নগরীতে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে নেতৃবৃন্দ এ সব কথা বলেন।
খুলনা মহানগরী জামায়াত নেতা এম ওলিয়ার রহমানের নেতৃত্বে মিছিলে অন্যান্যের মধ্যে ছিলেন, মো. কামরুল আহসান, মো. শোয়াইব, মো. খলিলুর রহমান, এমএ মান্নান, মো. সাইফুর রহমান, মো. খায়রুজ্জামান প্রমুখ। 
নেতৃবৃন্দ আরো বলেন, সারা বিশ্বের মুসলমানদের প্রথম কেবলা ও প্রাণের স্পন্দন পবিত্র মাসজিদুল আকসা জেরুসালেম  শহরেই অবস্থিত। কাজেই জেরুসালেম  শহরটি কখনো ইসরাইলের রাজধানী হতে পারে না। জেরুসালেম কে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি প্রদান করে সারা বিশ্বের প্রায় পৌণে দুইশত কোটি মুসলমানের হৃদয়ে আঘাত করা হয়েছে। বিশ্ব মুসলিম মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এ ঘোষণার বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হয়েছে। ইতোমধ্যেই গোটা আরব বিশ্বে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়েছে ও লাখ লাখ মুসলমান বিক্ষোভে ফেটে পড়েছে।
নেতৃবৃন্দ বলেন, মার্কিন প্রেসিডেন্টের জেরুসালেম কে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার এ ঘটনায় আবারো প্রমাণিত হলো যে, বর্তমানে আরব বিশ্বে যে অশান্তি বিরাজ করছে তা মার্কিন সরকার ও ইসরাইল পরিকল্পিতভাবে সৃষ্টি করেছে। তারা ইসলাম ও মুসলমানদের ধ্বংস করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত। তাদের এ ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানো মুসলিম উম্মাহর পবিত্র দায়িত্ব।
জেরুসালেম কে ইসরাইলের রাজধানী করা থেকে ইসরাইলকে বিরত রাখার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য তিনি জাতিসংঘ এবং ওআইসিসহ সকল শান্তিকামী রাষ্ট্রের প্রতি আহ্বান জানান। সেই সাথে জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণা অবিলম্বে প্রত্যাহার করার জন্য আহ্বান জানিয়েছেন।
বরিশাল অফিস : মুসলিম উম্মার পবিত্র ভূমি জেরুসালেমকে অবৈধ রাষ্ট্র ইজরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বরিশাল মহানগর জামায়াতে ইসলামী। গতকাল সকালে নগরীর সাগরদী এলাকায় কেন্দ্র ঘোষিত এ বিক্ষোভ মিছিল পালন করা হয়। মিছিলে নেতৃত্বদেন মহানগর জামায়াতের অন্যতম নেতা সদস্য মোঃ নাসির উদ্দিন ও শিবির মহানগর সেক্রেটারী মোঃ জাফর ইকবাল।
মিছিল পরবর্তী সমাবেশে বক্তারা বলেন, ইসরাইল মুসলিম বিশ্বের জন্য একটি বিশ ফোড়া আর একে মদমদ দিচ্ছে যুক্তরাষ্ট্র। পৃথিবীতে অশান্তি ও নৈরাজ্য সৃষ্টিকারী সন্ত্রাসী রাষ্ট্র আমেরিকা  মুসলিম বিশ্বেকে সংঘাত-সংঘর্ষের মধ্যে ব্যাস্ত রাখতে একরপর এক ফাঁদ পেতে যুদ্বাবস্থা সৃষ্টি করে রাখছে। এর সর্ব শেষ নিদর্শন হল ইসরাইলের রাজধানী হিসাবে জেরুসালেমকে স্বীকৃদি দান।
বক্তারা আরো বলেন, জেরুজালেমে অবস্থিত আল-আকসা মসজিদ মুসলমানদের প্রথম কেবলা এবং পবিত্রস্থান। অবৈধ রাষ্ট্র ইসরাইল জোর করে জেরুজালেমের একটি অংশ অনেক আগে দখল করে সেখানে ইহুদিদের জন্য বসতি স্থাপন করে। স্বাধিন ফিলস্তিন রাষ্ট্রপ্রতিষ্ঠার দাবীতে আন্দোলনরত মুসলিম নেতৃবৃন্দর সাথে আলোচনার মধ্যস্থাকারী যুক্তরাষ্ট্র। কিন্ত যুক্তরাষ্ট্র ইসরাইলের পক্ষ নিয়ে ফিলিস্তিন জনগোষ্ঠীর সাথে আজ যে আচরণ করেছে তার প্রতিবাদ নয় এর প্রতিরাধে আজ থেকে সকল মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে। বিশ্বাসঘাতক ও বেঈমান ইহুদি-খ্রীষ্টান চক্রকে মোকাবেলা করে এই দৃষ্টতার চরম জবাব দিতে হবে। যাতে কোন অবস্থায় পবিত্রভূমি জেরুজালেমে ইসরাইলের রাজধানী বানাতে না পারে।
পাবনা সংবাদদাতা : পবিত্র নগরী  জেরুজালেমকে সন্ত্রাসী ইহুদি রাষ্ট্র ইসরাইলের রাজধানী ঘোষনার প্রতিবাদে পাবনা জেলা জামায়াতের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল বাদ জুমা পাবনা শহরে এ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ শেষে পাবনা জেলা জামায়াতের নেতৃবৃন্দ বক্তব্যে বলেন, সারা বিশ্বের মুসলমানদের পবিত্রতম স্থান জেরুসালেম। আমেরিকা অন্যায়ভাবে ইসরাইলের রাজধানী জেরুসালেমকে স্বীকৃতি দেওয়ায় বিশ্বের অন্যান্য মুসলিম দেশের ন্যায় বাংলাদেশ ক্রুদ্ধ। বাংলাদেশ জামায়াতে ইসলামী পাবনা জেলা  শাখার  পক্ষ থেকে  তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় এবং অবিলম্বে ইসরাইলের নেওয়া সিদ্ধান্ত প্রত্যাহার ও আমেরিকার দেওয়া স্বীকৃতি বাতিল করতে হবে।
ফেনী সংবাদদাতা : ফেনীতে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে গতকাল শুক্রবার ফেনী শহরে বিক্ষোভ মিছিল বের করে ফেনী শহর জামায়াতে ইসলামী। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের মুসলমানদের অতি পবিত্র স্থান জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সারা দেশের মতো ফেনী শহর জামায়াতে ইসলামী বিক্ষোভ মিছিল বের করে মিছিলটি শহরের ট্রাংক রোড থেকে শুরু করে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়। মিছিলে জামায়াত-শিবিরের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ নেন।
শাহরাস্তি (চাঁদপুর) সংবাদদাতা : জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে শাহরাস্তি উপজেলা জামায়াতের উদ্যোগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে চাঁদপুর কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে এ পথ সভায় মিলিত হয়্ এসময় বক্তারা বলেন, মুসলমানদের নিশ্চিহ্ন করার এই  ষড়যন্ত্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার জন্য বিশ্ব মুসলিম উম্মাহর প্রতি  উদাত্ত আহ্বান জানান। ফিলিস্তিনের রাজধানী মুসলমানদের পবিত্র তীর্থ ভূমি আল আকসার মসজিদ নগরী জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে জামায়াতে ইসলামীর কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচীর অংশ হিসাবে জামায়াত ইসলামী শাহরাস্তি উপজেলা আয়োজিত বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ উপরোক্ত আহ্বান জানান।
গাজীপুর সংবাদদাতা : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের মুসলমানদের পবিত্র স্থান জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে গাজীপুরে বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মহানগর জামায়াত। শুক্রবার বাদ জুমা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বোর্ড বাজার কেন্দ্রিয় জামে মসজিদের সামনে থেকে সিটি আমীর অধ্যক্ষ এস এম সানাউল্লাহর নেতৃত্বে একটি বিশাল বিক্ষোভ মিছিল বের হয়। হাজারো জনতার অংশগ্রহণে শ্লোগানে মুখর মিছিলটি বোর্ড বাজার ও জাতীয় বিশ্ববিদ্যালয় এলাকা প্রদিক্ষণ শেষে রাজপথেই সমাবেশে মিলিত হয়। মহানগর জামায়াতের সাংগঠনিক সেক্রেটারি আফজাল হোসাইনের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য প্রদানকালে সিটি আমীর বলেন, মুসলমানদের প্রথম কিবলা পবিত্র বায়তুল মুকাদ্দাস যে নগরীতে অবস্থিত সেই জেরুসালেম নগরী ইহুদীবাদী ইসরাইলের রাজধানী হতে পারে না। ইহুদিদের এজেন্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা অনৈতিক ও বেআইনি। তিনি প্রতিটি মুসলিমের হƒদয়ে আগুন জ্বালিয়ে দিয়েছেন। তবে সেই আগুনে তাকেই জ্বলেপুড়ে ছারখার হতে হবে। হযরত মুহাম্মদ (সা:) এর মিরাজে গমনের স্থান মসজিদুল আকসাকে ইহুদি দখলমুক্ত করার আগে আমরা ঘরে ফিরে যাবো না। ইবরাহীম (আ:), ঈসা (আ:) ও মুসা (আ:) সহ অসংখ্য নবী-রাসূলগণের চারণ ভূমি জেরুসালেম শুধুই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে। খলিফা ওমর ফারুক (রা:) ও গাজী সালাহউদ্দিন আইয়ুবীর স্মৃতি বিজড়িত ইসলামী ঐতিহ্যের লীলাভুমি ফিলিস্তিন ইহুদি দখলমুক্ত না হওয়া পর্যন্ত লড়াই-সংগ্রাম চালিয়ে যাওয়ার অঙ্গিকার ব্যক্ত করে সিটি আমীর বলেন, আমরা জীবন দিবো, শহীদ হবো তবু জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হতে দেবো না। তিনি ইহুদিবাদী চক্রান্ত মোকাবিলায় মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হয়ে জেগে ওঠার আহ্বান জানান।
অন্যান্যের মাঝে বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করেন, জামায়াত নেতা মোশারফ হোসেন, হাফেজ মোতালিব হোসেন, ইখলাসউদ্দীন, আশরাফ আলী কাজল, মুহাম্মদ মনির হোসাইন খান, মোঃ মুহিউদ্দিন, গোলাম মোস্তফা, গাজীপুর মহানগর ছাত্রশিবিরের সেক্রেটারি মিজানুর রহমান, শ্রমিক নেতা নূরে আলম ভুঁইয়া প্রমূখ নেতৃবৃন্দ।
চট্টগ্রাম অফিস : জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরী আয়োজিত বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেছেন, বিশ্বব্যাপী মুসলমান ও ইসলামের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র চলছে। মিয়ানমার, সিরিয়া,মিশর, ইয়ামেন, কাশ্মীর ও ফিলিস্তিনে মুসলমানদের উপর চরম অত্যাচার নির্যাতন ও জুলুম চলছে। ফিলিস্তিনি মুসনলমানদের মাতৃভূমি দখল করে ইহুদীবাদী ইসরাইল রাষ্ট্র প্রতিষ্টিত হয়েছে। এখন মুসলমানদের পবিত্র ভূমি আল্আকসা মসজিদের নগরী জেরুসালেমকে ইসরাইলের রাজধানী করার চেষ্টা করছে আমেরিকা। যেখানে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী জেরুসালেম। সেখানে আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্পের এই জঘন্য অন্যায় চেষ্টার প্রতিবাদে বিশ্ব মুসলিম তীব্র প্রতিরোধ গড়ে তুলবে। নেতৃবৃন্দ ইসলাম ও মুসলমানদের নিশ্চিহ্ন করার এই ষড়যন্ত্রেও বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার জন্য বিশ্ব মুসলিম উম্মাহর প্রতি উদাত্ত আহ্বান জানান।
ফিলিস্তিনের রাজধানী মুসলমানদের পবিত্র তীর্থ ভূমি আলআকসার মসজিদ নগরী জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণারপ্রতিবাদে জামায়াতে ইসলামীর কেন্দ্র ঘোষিত বিক্ষোভ কর্মসূচীর অংশ হিসাবে চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ উপরোক্তি আহ্বান জানান।
নগরীর আগ্রাবাদে জামায়াত নেতাএম.এফ আজমের সভাপতিত্বে অনুষ্ঠিতবিক্ষোভ সমাবেশেঅন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন, জামায়াত নেতা এম.এ. গফুর ও মোস্তাকআহমদ প্রমুখ। সমাবেশ শেষে এক বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন।
সিলেট ব্যুরো : সিলেট মহানগর জামায়াতের নায়েবে আমীর মো: ফখরুল ইসলাম বলেছেন, মুসলমানদের পবিত্র স্থান জেরুজালেমকে ইসরাঈলের রাজধানী হিসেবে স্বীকৃতি প্রদানের ঘটনায় গোটা মুসলিম উম্মাহ বিক্ষুব্ধ, মর্মাহত ও বিস্মিত। তার এ স্বীকৃতি মধ্য প্রাচ্যের শান্তি পরিকল্পনাকে ভেঙে চুরমার করে দিয়েছে। ‘সারাবিশ্বের মুসলমানদের প্রথম কেবলা ও প্রাণের স্পন্দন পবিত্র মসজিদুল আকসা জেরুসালেম শহরেই অবস্থিত। কাজেই জেরুসালেম শহরটি কখনও ইসরাইলের রাজধানী হতে পারে না। জেরুসালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করা থেকে ইসরাইলকে বিরত রাখার লক্ষে জাতিসংঘ ও ওআইসি সহ সব শান্তিকামী রাষ্ট্রকে এগিয়ে আসতে হবে। মুসলমানদের পবিত্র ভুমি জেরুসালেমে ইসরাঈলের রাজধানী স্থানান্তর গোটা বিশ্ব মুসলিমের হৃদয়ে রক্তক্ষরণের শামিল। এথেকে ট্রাম্প ও ইসরাইলকে বিরত রাখতে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ হতে হবে।
তিনি গতকাল শুক্রবার জামায়াত কেন্দ্র ঘোষিত দেশব্যাপী বিক্ষোভ কর্মসুচীর অংশ হিসেবে জেরুসালেমে ইসরাঈলের রাজধানী স্থানান্তরের সিদ্ধান্তের প্রতিবাদে সিলেট মহানগর জামায়াত আয়োজিত বিক্ষোভ মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
বিক্ষোভ মিছিলে বক্তব্য দেন- সিলেট মহানগর জামায়াতের সহকারী সেক্রেটারি মো: শাহজাহান আলী, জামায়াত নেতা মাওলানা মুজিবুর রহমান, ক্বারী আলাউদ্দিন, হাফিজ মশাহিদ আহমদ, আব্দুল্লাহ আল মুনিম, মু. আজিজুল ইসলাম, এডভোকেট জামিল আহমদ রাজু ও  ইসলামী ছাত্রশিবির সিলেট মহানগর সেক্রেটারী নজরুল ইসলাম প্রমুখ।
 নেতৃবৃন্দ বলেন- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতাসীন হওয়ার পর থেকে একের পর এক গণবিরোধী সিদ্ধান্ত নিয়ে যুক্তরাষ্ট্রকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করার ষড়যন্ত্র করছে। এরই ধারাবাহিকতায় মুসলমানদের ধর্মীয় অনুভুতিতে আঘাত করতেই জেরুজালেমে ইসরাঈলের রাজধানী স্থানান্তরের সিদ্ধান্তকে সমর্থন দিয়েছে। জেরুসালেম মুসলিম উম্মাহর পবিত্র স্থান। এখানে ফিলিস্তিনের রাজধানী হতে পারে কিন্তু ইসরাইলের নয়। এই সিদ্ধান্তের প্রতিবাদে গোটা বিশ্ব মুসলিম বিশ্ব এখন উত্তাল। এই সময়ে অনাকাঙ্খিত যে কোন পরিস্থিতি সৃষ্টির আগে এই সিদ্ধান্ত প্রত্যাহারে ইসরাঈল ও তাদের দোসর যুক্তরাষ্ট্রকে বিরত রাখতে জাতিসংঘ সহ শান্তি কামী রাষ্ট্র সমুহকে এগিয়ে আসতে হবে। অন্যথায় মুসলিম বিশ্ব তাদের বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে পবিত্র ভুমিকে রক্ষা করবেই। এর ফলে যে কোন অনাকাঙ্খিত পরিস্থিতির দায়ভার যুক্তরাষ্ট্র ও ইসরাইলকে বহন করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ