ঢাকা, বৃহস্পতিবার 16 July 2020, ১ শ্রাবণ ১৪২৭, ২৪ জিলক্বদ ১৪৪১ হিজরী
Online Edition

মেয়র আনিসুল হক অার নেই

সংগ্রাম অনলাইন : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক (৬৫) আর নেই। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টা ২৩ মিনিটে লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি। এ সময় তার পাশে ছিলেন স্ত্রী ও মেয়ে। 

আজ বাদ জুমা লন্ডনের রিজেন্ট লেক মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। আগামীকাল শনিবার বেলা ১১টা ২০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফাইটে তার লাশ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা। ওই দিনই বাদ আসর আর্মি স্টেডিয়ামে নামাজে জানাজা শেষে তাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

লন্ডনে জুলাই মাসে বেড়াতে আসার পর মস্তিষ্কের প্রদাহজনিত এক রোগে আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং সেখানেই চিকিৎসাধীন ছিলেন।

তৈরি পোশাক ব্যবসায়ী আনিসুল হক ২০১৫ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন।

পারিবারিকভাবে আনিসুল হকের ঘনিষ্ঠ এবং টেলিভিশনে একসঙ্গে কাজ করার সুবাদে তাঁকে ভালভাবে জানতেন আবদুন নূর তুষার, বিবিসি বাংলাকে তিনি বলেছেন আনিসুল হক একজন বহুমাত্রিক মানুষ ছিলেন।

তিনি বলেন টেলিভিশন উপস্থাপক হিসাবে ক্যারিয়ার শুরু করার পর আনিসুল হক গার্মেন্টস সেক্টরে একজন উদ্যোক্তা হয়ে ওঠেন এবং ব্যবসায়ীদের নেতৃত্ব দেন। পরবর্তীতে তিনি রাজনীতিতেও আসেন। ''তবে আমি বলব তিনি প্রথাগত রাজনীতিবিদ ছিলেন না, তিনি আসলে প্রকৃত অর্থে একজন সমাজসেবী ছিলেন। তার আসলে লক্ষ্য ছিল ঢাকা শহরকে আরও বাসযোগ্য, আরও উন্নত একটি মানবিক শহর হিসাবে তৈরি করা।''

তিনি বলেন তরুণদের সঙ্গে কথা বলতে ভালবাসতেন আনিসুল হক। কোন কাজ করতে গেলে তিনি আগে বিশেষজ্ঞদের সঙ্গে এবং অবশ্যই তরুণদের সঙ্গে পরামর্শ করতেন। ''এটা ছিল তাঁর কাজের একটা বিশেষ ধারা।''

অানিসুল হক ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর সংগঠন এফবিসিসিআইর সভাপতি ছিলেন। এবং তৈরি পোশাক রপ্তানকারকদের সংস্থা বিজিএমইএর সভাপতিও ছিলেন তিনি।

আশি থেকে নব্বইয়ের দশকে টেলিভিশন অনুষ্ঠানের উপস্থাপক হিসাবে তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন। সেনাবাহিনী প্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক মেয়র আনিসুল হকের ছোট ভাই। 

মেয়র আনিসুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, জাসদের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা গভীর শোক প্রকাশ করেছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ