মঙ্গলবার ০২ জুন ২০২০
Online Edition

বিসিএস শিক্ষা ক্যাডারের  রিটে তিন এমিকাস কিউরি

 স্টাফ রিপোর্টার : বিসিএস ছাড়া শিক্ষা ক্যাডারে নিয়োগের বৈধতা রিটের শুনানিতে আইনগত ব্যাখ্যা জন্য তিনজন এমিকাস কিউরি (আদালতের বন্ধু) হিসেবে নিয়োগ দিয়েছেন হাইকোর্ট। এই তিন এমিকাস কিউরি হলেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক এবং আইনজীবী ব্যারিস্টার কামাল উল আলম।

আদালতের আদেশ এমিকাস কিউরিদের কাছে পৌঁছে দিতে রেজিস্ট্রারকে নির্দেশ  দেয়া হয়েছে। আগামী ৫ ডিসেম্বর পরবর্তী শুনানির জন্য দিন নির্ধারণ করেছেন আদালত।

গতকাল বৃহস্পতিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির পক্ষে করা রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সালাউদ্দিন দোলন। আর সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

আইন অনুসরণ ছাড়া বিসিএস শিক্ষা ক্যাডারের নিয়োগ না দিতে ২০১৬ সালে একটি রিট করা হয়। ওই রিটে রুল জারি করে হাইকোর্ট।। এ রুলের শুনানিতে মতামতের জন্য হাইকোর্ট তিনজনকে এমিকাস কিউরি নিয়োগ দিয়েছেন। ২০০০ সালে তৈরি করা আত্তীকরণ বিধিমালা অনুসরণ করে জাতীয়করণ করা  বেসরকারি কলেজের শিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে আত্মীকরণ করে আসছে সরকার। সরকারের এমন সিদ্ধান্তে চরম ক্ষোভ প্রকাশ করে আন্দোলন করছেন ক্যাডারভুক্ত শিক্ষকরা।

অনলাইন আপডেট

আর্কাইভ