সোমবার ২৬ অক্টোবর ২০২০
Online Edition

কর্পোরেট গভর্নেন্সে সাফল্য দেখিয়ে ৪র্থ আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড জিতল ২২ কোম্পানি

গতকাল বৃহস্পতিবার ২০১৭ ঢাকায় ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) এর ৪র্থ ন্যাশনাল কর্পোরেট গভর্নেন্স এক্সেলেন্স অ্যাওয়ার্ড ২০১৬ বিতরণ অনষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে ২২টি কোম্পানীকে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) রেগুলেশন্ অনুযায়ী স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিপালনের জন্য পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পুরস্কারপ্রাপ্ত কোম্পানীগুলোকে অ্যাওয়ার্ড ও সার্টিফিকেট প্রদান করেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এ তালিকাভুক্ত কোম্পানীসমূহের মধ্যে হতে ৮টি ক্যাটাগরিতে বিজয়ী কোম্পানীগুলোর মধ্যে অ্যাওয়ার্ড ও সার্টিফিকেট প্রদান করা হয়।

অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে বাণিজ্য সচিব সুভাশিষ বোস এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. এম খাইরুল হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং জুরি বোর্ডের চেয়ারম্যান ড. এ বি মির্জা মোহাম্মদ আজিজুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা মোহাম্মদ আজিজুল ইসলামের নেতৃত্বে গঠিত বিচারকমন্ডলী শেয়ারবাজার তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে থেকে বিজয়ী নির্ধারণ করেন। এ প্রতিষ্ঠাগুলো জুলাই ২০১৬ / ডিসেম্বর ২০১৬ সালের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আইসিএসবি’র প্রেসিডেন্ট, মোহাম্মদ সানাউল্লাহ্ এফসিএস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। 

ব্যাংকিং ক্যাটাগরির আওতায় সেরা ব্যাংকের অ্যাওয়ার্ড পেয়েছে প্রাইম ব্যাংক লিমিটেড। সাউথইস্ট ব্যাংক লিমিটেড এবং ইস্টার্ন ব্যাংক লিমিটেড যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় সেরা প্রতিষ্ঠান হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছে।

ব্যাংকিং বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পেয়েছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। ইন্টারন্যাশনাল লিজিং এন্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড এবং ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় সেরা হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছে।

বীমা ক্যাটাগরিতে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড, প্রাইম ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড দ্বিতীয় এবং ফিনিক্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড তৃতীয় সেরা প্রতিষ্ঠান হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছে।

ওষুধ, খাদ্য ও খাদ্যজাত ক্যাটাগরিতে প্রথম সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পায় দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড। দ্বিতীয় ও তৃতীয় সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পেয়েছে যথাক্রমে গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এছাড়া টেক্সটাইল ও তৈরি পোশাক ক্যাটাগরিতে এনভয় টেক্সটাইলস লিমিটেড প্রথম সেরা প্রতিষ্ঠান, শাশা ডেনিমস লিমিটেড এবং স্কয়ার টেক্সটাইলস লিমিটেড দ্বিতীয় ও তৃতীয় সেরা প্রতিষ্ঠান হিসেবে বাণিজ্যমন্ত্রীর কাছ থেকে অ্যাওয়ার্ড গ্রহন করেন।

আইটি, টেলিযোগাযোগ ও সেবা প্রতিষ্ঠান ক্যাটাগরিতে গ্রামীণফোন লিমিটেড প্রথম সেরা প্রতিষ্ঠান এবং ইস্টার্ন হাউজিং লিমিটেড লিমিটেড দ্বিতীয় সেরা প্রতিষ্ঠান হিসেবে অ্যাওয়ার্ড পায়।

প্রকৌশল, জ্বালানি ও শক্তি ক্যাটাগরিতে প্রথম সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পায় এমজেএল বাংলাদেশ লিমিটেড এবং দ্বিতীয় সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পেয়েছে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড।

সাধারণ উৎপাদন ও রসায়ন ক্যাটাগরিতে সেরা প্রতিষ্ঠান হিসেবে অ্যাওয়ার্ড পায় আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড। দ্বিতীয় ও তৃতীয় সেরা প্রতিষ্ঠানের অ্যাওয়ার্ড পেয়েছে যথাক্রমে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড এবং হেইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড।

প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্যমন্ত্রী জনাব তোফায়েল আহমেদ এমপি সকল অ্যাওয়ার্ড বিজয়ীদের আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, বর্তমান সরকার কর্পোরেট খাতে সুশাসন ও কর্পোরেট কালর্চার নিশ্চিত করার উপর জোর দিয়ে আসছে। তিনি বাংলাদেশের তালিকাভুক্ত কোম্পানীসমূহের পেশাগত দক্ষতা উন্নয়নে আইসিএসবি’র ভূমিকার ভূয়সী প্রসংশা করেন।

মোহাম্মদ সানাউল্লাহ্ এফসিএস প্রেসিডেন্ট, আইসিএসবি তার বক্তব্যে কর্পোরেট খাতে সুশাসন প্রতিষ্ঠা করা সময়ের দাবি বলে উল্লেখ করেন। তিনি বলেন, কর্পোরেট খাতে সুশাসন কর্মচারীদের মনোবল উন্নত করা, উৎপাদনশীলতা বৃদ্ধি এবং ব্যবসায় দীর্ঘ মেয়াদী লক্ষ্য অর্জন নিশ্চিত করে। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ