শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

কাশ্মীরীদের বিরুদ্ধে পাথর ছোঁড়া মামলা তুলে নেয়ার নির্দেশ

নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর ছুড়ছে এক কাশ্মীরি তরুণ       -ফাইল ফটো

৩০ নভেম্বর, কাশ্মীর মনিটর : ভারত অধিকৃত জম্মু কাশ্মীরে ১১,৫০০টি লিখিত মামলার মধ্যে ৪,৩২৭ জন বিক্ষোভকারীর বিরুদ্ধে মামলা তুলে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। গত বুধবার সরকারিভাবে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। প্রায় সাড়ে চার হাজার কাশ্মীরী যুবকের বিরুদ্ধে পাথর ছোঁড়া মামলা প্রত্যাহার করে নেবে সরকার।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, অতীতে কোনো সহিংসতার সঙ্গে জড়িত থাকার রেকর্ড নেই বা কোনো জঙ্গি সংগঠনের সঙ্গে পরোক্ষভাবে যোগ নেই; এমন কাশ্মীরী যুবকদের নাম মামলাগুলো থেকে প্রত্যাহার করা হচ্ছে। সরকারি এক মুখপাত্র জানিয়েছেন, জম্মু কাশ্মীর পুলিশের ডিজিপি পদমর্যাদার কর্মকর্তা এস পি  বৈদ্যের নেতৃত্বাধীন কমিটি এই নাম বাছাইয়ের তালিকা তৈরি করছেন। পরে তা খতিয়ে দেখবেন মুখ্যমন্ত্রী। যদিও বুধবারই সেই রিপোর্ট মেহবুবা মুফতি হাতে পেয়েছেন বলে জানা গেছে।

গত বছর জুলাই মাসে উপত্যকায় স্বাধীনতাকামী নেতা বুরহান ওয়ানিকে হত্যা করে ভারতীয় বাহিনী। তারপর থেকে অশান্ত হয়ে ওঠে ভূস্বর্গ। ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে কাশ্মীরিদের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এসব সংঘর্ষে সেনাবাহিনীকে লক্ষ্য করে পাথর ছোঁড়ার অভিযোগে কাশ্মীরী তরুণ-যুবকদের বিরুদ্ধে গণহারে মামলা করা হয়। ২০০৮ থেকে ২০১৪ পর্যন্ত এই ধরণের মামলা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে প্রথম দফায়। ৭৪৪টি মামলা তুলে নেয়ার নির্দেশ এসেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ