সোমবার ২৭ সেপ্টেম্বর ২০২১
Online Edition

আদমদীঘিতে ১০ হাজার হেক্টর জমিতে রবিশস্য চাষের লক্ষ্যমাত্রা

আদমদীঘি (বগুড়া) সংবাদদাতা: বগুড়ার আদমদীঘি উপজেলায় চলতি মৌসুমে ১০ হাজার হেক্টর জমিতে রবিশষ্য চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

এদিকে কৃষকরা ইতিমধ্যেই বিনা-৭সহ বিভিন্ন জাতের জমির আমন ধান কেটে আগাম জাতের আলু, সরিষা, পিয়াজ, রসুনসহ অন্যাণ্য রবিশষ্য ফসল লাগানো কাজে ব্যস্ত হয়ে পড়েছেন। 

তবে এবার বাজারে আলুর দাম কম থাকায় অনেক কৃষক আলু চাষে আগ্রহ হারিয়ে কমে দিয়েছে আলুর আবাদ। 

আদমদীঘি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, রোপা আমন ধান কাটার পর চলতি রবিশষ্য মৌসুমে অত্র উপজেলায় একটি পৌরসভা ও ৬টি ইউনিয়নে এবার মোট ১০ হাজার হেক্টর জমিতে রবিশষ্য চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

এর মধ্যে ৫ হাজার হেক্টর জমিতে আলু, ৪ হাজার হেক্টর জমিতে সরিষা, ৩০ হেক্টর জমিতে গম, ৩শত ৫০ হেক্টর জমিতে শাক-সবজি, ৫০ হেক্টর জমিতে পিয়াজ, ৩৫ হেক্টর জমিতে রসুন, ১০ হেক্টর জমিতে মিষ্টি আলু, ৩৮০ হেক্টর জমিতে ধনিয়া, মসুর ডাল ৪০ হেক্টর সহ প্রায় ১০ হাজার হেক্টর জমিতে রবিশষ্য চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। 

এদিকে কৃষকরা বিনা-৭ ও ব্রি- ৬৭ জাতের রোপা আমন ধান কেটে জমিতে হাল চাষ করে আগাম জাতের আলু, সরিষা, পিয়াজ, শীতকালিন মরিচ, শাক-সবজিসহ অন্যাণ্য রবিশষ্য লাগানো শুরু করেছেন। আমইল গ্রামের কৃষক জাহাঙ্গীর আলম গত বছর ১২ বিঘা জমিতে আলু আবাদ করেছিলেন। 

এবার বাজারে আলুর দাম কম হওয়ায় তিনি ১০ বিঘা জমিতে আলু লাগাবেন বলে জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ