সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

ফ্রি বার্ন ও প্লাস্টিক এন্ড রিকন্সট্রাস্টিভ সার্জারী ক্যাম্প চিকিৎসা দিবেন বিদেশী বিশেষজ্ঞরা

গাজীপুর সংবাদদাতা: শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে শনিবার হতে শুরু হতে যাচ্ছে ফ্রি বার্ন ও প্লাস্টিক এন্ড রিকন্সট্রাস্টিভ সার্জারী ক্যাম্প। জার্মানি, হাঙ্গেরি, নেদারল্যান্ডস ও বাংলাদেশের বিশেষজ্ঞ চিকিৎসকগণ আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত গাজীপুরেরর কাশিমপুর তেতুঁইবাড়ি এলাকার এ হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা সেবা দিবেন। এ সময় সার্জারীর পাশাপাশি তারা বার্ন ও প্লাস্টিক এন্ড রিকন্সট্রাস্টিভ সার্জারী রোগীও দেখবেন এবং পরামর্শ দিবেন। শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটউট অফ বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী ও শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালের স্বনামধন্য চিকিৎসকদের সঙ্গে তারা চিকিৎসা সেবা দিবেন। বঙ্গমাতার নামের প্রতিষ্ঠিত শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে বার্ন ও প্লাস্টিক সার্জারী ইউনিট স্থাপন এর মূল উদ্দেশ্যে তারা এ কাজ করবেন।
ইতোমধ্যে আট সদস্যের বিদেশী চিকিৎসকগণ বাংলাদেশে এসে পৌঁছেছেন। শুক্রবার তারা ঢাকার হযরত শাজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌছলে ফুল দিয়ে শুভেচ্ছা জানান শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালের মেডিকেল ডিরেক্টর ডাঃ রাজীব হাসান, বিজনেস ডেভেলপমেন্ট সার্ভিসের আবুল হাসান ও  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ডা. হুসাইন ইমাম। পরে তারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। তারা প্রতিকৃতির সামনে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন এবং প্রার্থনা করেন। এরপর তারা গাছের চারা রোপণ করেন।
আয়োজকরা জানান, বিদেশী বিশেষজ্ঞদের মধ্যে ডাঃ জার্যলি পাটাকি, ডা. জার্যলি পাটাকি, ডাঃ ইভা ভারগা এলিজাবেত, ডাঃ গিরো রুপার্ট ও ডা. আন্দ্রেস কারোলি এবং ওটি নার্স প্রেটাজ জেকবা হেসেলিংসহ অন্যরা রয়েছেন। ক্যাম্প চলাকালীন সময়ে তারা আগুনে পোড়াজনিত জটিলতা ও বিকলাঙ্গতা, দূর্ঘটনা জনিত বিকলাঙ্গতা কিংবা দীর্ঘমেয়াদী ক্ষত, ব্রেস্ট ক্যান্সারসহ যে কোন ক্যান্সর জনিত ক্ষত, জন্মগতত্রুটি (ঠোঁট ও তালু কাটা, রক্তনালীর টিউমার, হাত বা পায়ের বহু আঙ্গুলী) ও ডায়াবেটিস জনিত হাত কিংবা পায়ের ক্ষত রোগীদেও চিকিৎসা সেবা দিবেন। এছাড়াও রোগীদের বিনামূল্যে জেনারেল বেড, প্রয়োজনীয় অপারেশন, প্রয়োজনীয় ল্যাব পরীক্ষা, পোস্ট অপারেটিভ বেড, প্রয়োজনীয় ঔষধপত্রের ব্যবস্থা করা হবে। এ ব্যাপারে বিস্তারিত জানতে ০১৭০৩৭৮৮৫৬১ বা ০২-৪৪০৭৭০৩০-৩তে যোগাযোগের জন্য বলা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ