সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

রাশিয়ায় বিদেশী গণমাধ্যমের জন্য নতুন আইন

টেলিভিশনের দোকানে পুতিনের বক্তব্য শুনছেন একজন শ্রোতা

২৬ নবেম্বর, বিবিসি : বিদেশি অর্থায়ন কিংবা রাশিয়ার বাইরে থেকে পরিচালিত হয় এমন গণমাধ্যমগুলোকে ‘বিদেশি এজেন্ট’ হিসেবে নিবন্ধন করতে নতুন আইন করেছে মস্কো। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সংক্রান্ত একটি বিলে স্বাক্ষর করেছেন বলে গতকাল রোববার এক প্রতিবেদনে জানানো হয়েছে। নতুন এ আইনে ভয়েস অব আমেরিকা এবং রেডিও ফ্রি ইউরোপের মতো যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত অন্তত ৯টি সম্প্রচারমাধ্যম ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ক্রেমলিনভিত্তিক গণমাধ্যম আরটি যুক্তরাষ্ট্রে ‘বিদেশি এজেন্ট’ হিসেবে নিবন্ধিত হওয়ার সপ্তাহখানেক পর মস্কো এ পাল্টা পদক্ষেপ নিল।

গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের যে অভিযোগ করে আসছে মার্কিন গোয়েন্দারা, আরটি তার অংশীদার ছিল বলেও অনেকের মত। রাশিয়ান গণমাধ্যমটি শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

রাশিয়ার করা নতুন এ আইনে কোনো গণমাধ্যম ‘বিদেশি এজেন্ট’ হিসেবে তালিকাভুক্ত হলে অতিরিক্ত কিছু নিয়মকানুন মেনে চলতে হবে, অন্যথায় তাদের জন্য থাকবে নিষেধাজ্ঞা। কোন কোন গণমাধ্যম এ আইনে তালিকাভুক্ত হবে রাশিয়ার বিচার মন্ত্রণালয় তা ঠিক করবে। তালিকাভুক্ত গণমাধ্যমগুলোর ওয়েসবাইট ও সম্প্রচারেও তারা যে ‘বিদেশি এজেন্ট’ একথা স্পষ্ট করে জানাতে হবে। ওয়াশিংটনের ‘অনুরোধে’ গত সপ্তাহে আরটি যুক্তরাষ্ট্রে কাজ করতে ‘ফরেন এজেন্ট রেজিস্ট্রেশন অ্যাক্টে’ নিবন্ধিত হওয়ার কথা জানায়।

এর ফলে যুক্তরাষ্ট্রে প্রচারিত তাদের সব অনুষ্ঠান এবং সব প্রতিবেদনকে রাশিয়ার পক্ষ থেকে প্রচারিত বলে বিবেচনা করা হবে। নিবন্ধন করলেও গণমাধ্যমটি এই বিষয় নিয়ে আদালতে লড়ার ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের মাটিতে নাৎসী প্রচারণা বন্ধ এবং বিদেশি সরকারের হয়ে কাজ করছে এমন প্রতিষ্ঠানগুলোর জন্য ১৯৩৮ সালে ওই ‘ফরেন এজেন্ট রেজিস্ট্রেশন অ্যাক্ট’ করা হয়েছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ