সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

ইসরাইল সম্পর্কে রাশিয়াকে স্পর্শকাতর তথ্য প্রদান ট্রাম্পের

২৬ নবেম্বর, : ওয়াশিংটন পোস্ট, মিডল ইস্ট মনিটর : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইল সম্পর্কে রাশিয়াকে স্পর্শকাতর গোয়েন্দা তথ্য দিয়েছেন বলে জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ায় ইসরায়েলের উদ্দেশ্য সম্পর্কে রাশিয়াকে জানিয়েছেন ট্রাম্প। ভ্যানিটি ফেয়ার-এর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, এ বছরের মে মাসে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ-এর কাছে এ সংক্রান্ত তথ্য সরবরাহ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। একই সময়ে ওয়াশিংটনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের কাছেও তথ্য পাচার করেন ট্রাম্প।

 ডোনাল্ড ট্রাম্পইসরায়েলি গোয়েন্দা সংস্থার বিশেষজ্ঞদের বরাত দিয়ে ভ্যানিটি ফেয়ার-এ এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হয়।

দ্য টাইমস অব ইসরাইল-এর এক প্রতিবেদনে ইসরাইলী গোয়েন্দা মিশনের বিস্তারিত উঠে এসেছে। এই মিশনে মোসাদ’সহ দেশটির অন্যান্য গোয়েন্দা সংস্থাগুলোও রয়েছে।

ইসরাইলের একজন কর্মকর্তা সংবাদমাধ্যমটিকে বলেছেন, ট্রাম্পের এমন পদক্ষেপ ইসরাইল ও যুক্তরাষ্ট্রের মধ্যে গোয়েন্দা তথ্য ভাগাভাগি ব্যবস্থায় পেছন থেকে ছুরিকাঘাতের মতো।

ভ্যানিটি ফেয়ার-এর প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প যেসব তথ্য সরবরাহ করেছেন সেগুলো আইএসবিরোধী অভিযানে গুপ্তচরবৃত্তি, ল্যাপটপ বিস্ফোরণ সংক্রান্ত পরিকল্পনার সঙ্গে সম্পর্কিত।

দ্য টাইমস অব ইসরাইল-এর এক প্রতিবেদন বলছে, কর্মকর্তাদের সতর্কতা উপেক্ষা করে ইসরাইল সরকার ওয়াশিংটনের সঙ্গে তাদের গোয়েন্দা তথ্য ভাগাভাগি করেছিল। কর্মকর্তারা তখনই আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, রাশিয়ার চাপের মুখে ট্রাম্প এসব তথ্য মস্কোর কাছে সরবরাহ করতে পারেন।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির খবর বলা হয়েছে, রাশিয়ার কাছে তথ্য দেওয়ার ক্ষেত্রে ইসরায়েলের নাম নেননি ট্রাম্প। তবে তিনি তাদের কাছে আইএস-বিরোধী অভিযানের বিস্তারিত প্রকাশ করেছেন। এখন ইসরায়েলের উদ্বেগ হচ্ছে মস্কোর হাতে যাওয়া তথ্য যে কোনওভাবে রাশিয়ার মিত্র ইরানের হাতে চলে যেতে পারে। আর ইরানকে নিজের সবচেয়ে মারাত্মক শত্রু হিসেবে বিবেচনা করে ইসরাইল।

অনলাইন আপডেট

আর্কাইভ