সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

ফিলিস্তিনের চাপে পিএলও দপ্তর চালু রাখার সিদ্ধান্ত ওয়াশিংটনের

ওয়াশিংটনের প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) কার্যালয়

২৬ নবেম্বর, এএফপি : ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনা টিকিয়ে রাখার জন্য ওয়াশিংটনে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) অফিস চালু রাখা হতে পারে। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এ তথ্য জানিয়েছে। অফিসটি দ্রুত তাদের পূর্ণ কার্যক্রম শুরু করবে বলেও জানিয়েছে পররাষ্ট্র দপ্তর। 

ইসরায়েলের কর্মকর্তাদের আন্তর্জাতিক আদালতের মুখোমুখি করার জন্য ফিলিস্তিনি নেতাদের চাপ প্রয়োগের কারণে ওয়াশিংটনে পিএলওর অফিস বন্ধ করে দেওয়া হবে হুমকি দেওয়া হয়েছিল। ফিলিস্তিনিরা এর জবাবে যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ স্থগিত করা হবে বলে ঘোষণা দেয়। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র তাদের অবস্থান বদলাল।

ওয়াশিংটনে পিএলওর অফিস আর নবায়ন করা হবে না ঘোষণায় ক্ষুব্ধ হয়ে উঠেছিলেন ফিলিস্তিনি কর্মকর্তারা। তাঁরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দেন। এতে ফিলিস্তিনি শান্তিপ্রক্রিয়া বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছিল।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, কার্যক্রম নবায়ন করার আগ পর্যন্ত ফিলিস্তিনিদের অফিসের কার্যক্রম সীমিত করার জন্য বলা হয়েছে। ওই কর্মকর্তা আরো বলেন, ‘ইসরায়েল ও ফিলিস্তিন সহযোগিতাপূর্ণ ও গঠনমূলক আলোচনার জন্য প্রস্তুত রয়েছে।

ট্রাম্প প্রশাসন উভয়কে আলোচনা শুরুর জন্য চাপ প্রয়োগ করে আসছে। আমরা আশাবাদী যে ৯০ দিনের সময়সীমা শেষে রাজনৈতিক প্রক্রিয়া যথেষ্ট এগিয়ে যাবে, যাতে পিএলও এর অফিস পূর্ণ কার্যক্রম শুরুর অনুমতি দেওয়ার জন্য প্রেসিডেন্ট যথার্থ মনে করতে পারেন। 

অনলাইন আপডেট

আর্কাইভ