শনিবার ০৮ আগস্ট ২০২০
Online Edition

নির্বাচন সুষ্ঠু হবে কিনা তা সরকারের সদিচ্ছার উপর নির্ভর করছে -সুজন সম্পাদক

স্টাফ রিপোর্টার : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হবে কি না, তা কেবল সরকারের সদিচ্ছার উপর নির্ভর করবে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক সুজন’র সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার।
তিনি বলেন, সুস্থ গণতন্ত্রের জন্যে সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনিবার্য। কিন্তু একতরফা নির্বাচন  কোন নির্বাচনী প্রক্রিয়া হতে পারে না।
গতকাল বুধবার বিকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইউথ লিডারশীপ হাঙ্গার অনুষ্ঠানের অংশগ্রহণ শেষে সাংবাদিকের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আমরা আশা করছি যে আগামী নির্বাচন সুষ্ঠু ও গ্রহণ যোগ্য হবে, যেখানে জনগণের আশা আকাঙ্খা প্রতিফলিত হবে, যারা ভোটার হওয়ার যোগ্য তারা ভোটার হবে এবং নির্বিঘ্নে-কোন রকম চাপ ও ঝুঁকি ছাড়াই ভোটাধিকার প্রয়োগ করতে পারবে। যারা প্রার্থী হতে চায় তারা হবে, কিন্তু সেখানে টাকা ও পেশী শক্তির কোন প্রভাব থাকবে না।
নির্বচনী রূপরেখা নিয়ে আওয়ামীলীগ ও বিএনপির দ্বিমুখি অবস্থানে নির্বাচন কমিশন কিভাবে নিবাচনী প্রক্রিয়ায় এগোতে পারে? এমন প্রশ্নে তিনি বলেন, নির্বাচন কমিশন এ বিষয়ে কোন সমাধান দিতে পারবে না যদি তাদের সদিচ্ছা না থাকে। আমি আশা করি আওয়ামীলীগ ও বিএনপি সদিচ্ছা প্রদর্শন করে রাজনৈতিক সমঝোতায় পৌঁছাবে এবং আমাদের সমস্যা সমাধান করবে যাতে সকলের অংশগ্রহণে একটি সুষ্ঠু নির্বাচন উপহার দিবে।  সবশেষে সাংবাদিকদের ভূমিকা সম্পর্কে তিনি বলেন, ‘রাজনীতিবিদরা কি করবে না করবে তা সাংবাদিকদের উপর নির্ভর  করবে। সাংবাদিকদের গণতন্ত্রের অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ