সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

চীন সফরে মিয়ানমারের সেনাপ্রধান

২১ নবেম্বর, ইরাবতী : মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং চীনের উদ্দেশে রওনা দিয়েছেন। চীনের সামরিক কমিশনের প্রধান জেনারেল লি ঝৌচেং-এর আমন্ত্রণে তিনি বেইজিং যাচ্ছেন। মিয়ানমারের সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, জেনারেল মিন অং চীনের পিপল’স লিবারেশন আর্মির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। একই সঙ্গে তিনি চীনের সামরিক প্রশিক্ষণ প্রতিষ্ঠান পরিদর্শন করবেন।

সেনাপ্রধানের সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তারা রয়েছেন বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

এর আগে রবিবার সিনিয়র জেনারেল মিন অং চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নেপিদো সাক্ষাৎ করেনি। নেপিদোতে অনুষ্ঠিত আসেম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে রোহিঙ্গা সংকটের সমাধানে চীন তিন ধাপের একটি প্রস্তাব হাজির করেছে। এর মধ্যে রয়েছে, রাখাইনে অস্ত্রবিরতি, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আলোচনা এবং রাখাইনে দারিদ্রতা দূরীকরণে দীর্ঘমেয়াদি সমাধান।

২৫ আগস্টের পর থেকে রাখাইনে সেনা অভিযানের মুখে প্রায় ছয় লক্ষাধিক রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিগত নিধনযজ্ঞের অভিযোগ এনেছে। তবে মিয়ানমার সরকার ও সেনাবাহিনী এই অভিযোগ অস্বীকার করেছে। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) মিয়ানমারের সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে আমন্ত্রণ নিষেধাজ্ঞা জারি করেছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ