সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

সিরিয়ায় অবস্থানরত ব্রিটিশ স্বেচ্ছাসেবকদের নাগরিকত্ব বাতিল করা হচ্ছে

২১ নবেম্বর, মিডল ইস্ট আই : সিরিয়ায় অবস্থানরত ব্রিটিশ সেচ্ছাসেবকদের নাগরিকত্ব বাতিল করেছে ব্রিটিশ সরকার।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমকে সিরিয়ায় অবস্থানরত ব্রিটিশ স্বেচ্ছাসেবকরা জানায়, তাদেরকে ‘দেশের জন্য হুমকি’ হিসেবে আখ্যা দিয়ে তাদের পরিবারের কাছে চিঠি পাঠানো হয়েছে।

স্বেচ্ছাসেবকদের বাড়িতে পাঠানো ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠির সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়, উত্তর সিরিয়ায় অবস্থানরত অন্তত দুইজন  ব্রিটিশ স্বেচ্ছাসেবকের নাগরিকত্ব বাতিল করে দেওয়া হয়েছে।

অপর আরেকটি ঘটনায় একটি দাতব্য সংস্থার অর্থায়নে সিরিয়ায় নিয়োজিত একজন স্বেচ্ছাসেবকের বিরুদ্ধে ‘জঙ্গি তৎপরতা’ এবং ‘উগ্র মৌলবাদী তৎপরতার’ সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছে।

অপরদিকে সিরিয়ায় জঙ্গি ও উগ্র মৌলবাদী তৎপরতার সাথে জড়িত থাকার বিষয়ে ব্রিটিশ সরকারের অভিযোগের কোন ভিত্তি নেই বলে দাবী করেছে অভিযুক্ত তিন স্বেচ্ছাসেবী। তবে তাদের কর্মসংস্থান ইদলিব প্রদেশে এর আগেও বহু বছর ধরে আল-কায়েদা সম্পর্কিত হায়াত তাহরির আল শাম জঙ্গি গোষ্ঠী তৎপরতা চালিয়েছিল।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, এই এলাকায় এই জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সংযোগ থাকার দায়েই তাদের ব্রিটিশ নাগরিকত্ব বাতিল করে দেওয়া হয়।

মিডল ইস্ট আই থেকে জানানো হয়, জঙ্গি তৎপরতা সঙ্গে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত তিন স্বেচ্ছাসেবকের বহু দাতব্য সংস্থার সঙ্গে কাজ করার ট্র্যাক রেকর্ড রয়েছে। তারা এর আগেও যুক্তরাজ্যের বিভিন্ন বহুল পরিচিত দাতব্য সংস্থার সঙ্গে কাজ করেছেন এবং সিরিয়ায় গৃহযুদ্ধে বিদ্রোহী শাসিত এলাকায় সাহায্য প্রদান এবং দেশটির অভ্যন্তরীণে বাস্তচ্যুত মানুষদের সহায়তায় কাজ করছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ