সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

ইসরাইলকে প্রতিহত করার পূর্ণ অধিকার লেবাননের রয়েছে

 

২১ নবেম্বর, ইন্টারনেট : লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বলেছেন, ‘সর্বশক্তি দিয়ে’ ইসরাইলের অব্যাহত আগ্রাসী পরিকল্পনা নস্যাত ও প্রতিহত করার পূর্ণ অধিকার লেবাননের রয়েছে। তিনি সোমবার তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে এ ঘোষণা দিয়েছেন।

লেবাননের পার্লামেন্টে দেশটির অত্যন্ত জনপ্রিয় এ সংগঠনের প্রতিনিধিত্ব রয়েছে। ১২৮ আসনবিশিষ্ট লেবাননের বর্তমান পার্লামেন্টে হিজবুল্লাহর সংসদ সদস্য রয়েছেন ১৪ জন। এ ছাড়া, সাদ হারিরির নেতৃত্বাধীন লেবাননের বর্তমান জোট সরকারের অন্যতম শরীক হিজবুল্লাহ।ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসন প্রতিহত করার কাজে হিজবুল্লাহ সব সময় লেবাননের সেনাবাহিনীকে সহযোগিতা করে এসেছে। ২০০০ সালে দক্ষিণ লেবানন থেকে ইসরাইলি সেনাদের বিতাড়নের কাজে হিজবুল্লাহ প্রধান ভূমিকা পালন করে। প্রেসিডেন্ট আউন বলেন, ‘লেবানন কখনো অন্য কোনো দেশের বিরুদ্ধে আগ্রাসন চালায়নি কাজেই আরব দেশগুলোর সংঘাতের জন্য লেবানন মূল্য দেবে না।’ ১৯৬৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত লেবানন বারবার ইসরাইলি আগ্রাসনের শিকার হয়েছে- উল্লেখ করে আউন বলেন, ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসন ও ষড়যন্ত্র নস্যাত করার অধিকার লেবাননের রয়েছে।           

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, লেবাননে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় হিজবুল্লাহর অস্ত্রই প্রধান উপাদান কারণ এসব অস্ত্র ইসরাইলের আগ্রাসনের মুখে দেশ রক্ষার জন্য ব্যবহৃত হয়েছে।

তিনি আরো বলেন, এখন হিজবুল্লাহর অস্ত্র ব্যবহৃত হচ্ছে শুধুমাত্র আইএসের মতো সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে; তা লেবাননের নিরাপত্তার জন্য কোনো হুমকি নয়। লেবাননের রাজধানী বৈরুতে জাতির উদ্দেশে দেয়া এক টেলিভিশন ভাষণে হাসান নাসরুল্লাহ এসব কথা বলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ