বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০
Online Edition

রাজশাহী সিটি কর্পোরেশন তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করবে -মেয়র বুলবুল

রাজশাহী অফিস : রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল বলেছেন, তরুণদের গতানুগতিক শিক্ষা নয়- কারিগরি শিক্ষায় গড়ে তুলতে হবে। যাতে বিপুল কর্মশক্তিকে গঠনমূলক ও উৎপাদনমূলক কাজে লাগানো যায়।
গতকাল শনিবার সকালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নারী আইসিটি ফ্রি ল্যান্সার এবং উদ্যোক্তা উন্নয়ন কর্মসূচির আওতায় গ্রাফিকস ডিজাইন বিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এসময় তিনি প্রশিক্ষণার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেন। অনুষ্ঠানে মেয়র বলেন, আজকের শিশুরা আগামী দিনে জাতির নেতৃত্ব দিবে। তাঁদের সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। শিক্ষা শেষে চাকরি প্রাপ্তির যে মানসিকতা তার পরিবর্তন ঘটাতে হবে। গতানুগতিক শিক্ষা নয় কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে হবে। তৃণমুল পর্যায়ে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে থানা পর্যায়ে কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। তথ্য প্রযুক্তির অবাধ প্রবাহের এ যুগে এর থেকে প্রাপ্ত সুবিধাকে কাজে লাগিয়ে আর্থিক অবস্থার উন্নয়ন ঘটাতে হবে। এ প্রসঙ্গে তিনি গাইবান্ধার আব্দুল্লাহ আল মামুনের উদাহরণ টেনে বলেন, তথ্য প্রযুক্তির সুযোগ সুবিধা ব্যবহার করে তিনি প্রতি মাসে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করছে। যা অনুসরণীয় অনুকরণীয়। তথ্য প্রযুক্তির অপার এ সম্ভাবনাকে কাজে লাগানোর আহবান জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে আমাদের শিক্ষিত যুবসমাজ নিজেকে ও দেশকে এগিয়ে নিয়ে যাবে এটা আমাদের প্রত্যাশা। রাজশাহীতে আইসিটি পার্ক গড়ে তোলা হচ্ছে। যা এখনকার তরুণ সমাজকে এগিয়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই সুযোগ ব্যবহার করার জন্য প্রস্তুতি গ্রহণ করতে আহবান জানান তিনি। এ বিষয়ে রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে প্রশিক্ষণ কর্মসূচি আয়োজনের ঘোষণা দেন মেয়র। কৃষিতে ব্যাপক উন্নয়নের কথা উল্লেখ করে মেয়র বলেন, তথ্য প্রযুক্তির ব্যবহারে আমরা সর্বত্র উন্নয়ন ঘটাতে পারি। প্রকল্পের ফোকাল পারসন রাসিকের সহকারী প্রকৌশলী আহমেদ আল মঈনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইসিটি অধিদপ্তর, নওগাঁর সহকারী প্রোগ্রামার মোঃ কামরুল আরেফিন, রাজশাহী জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী নেটওয়ার্ক প্রকৌশলী রাফি আল সাফি ও ট্রেনিং প্রোগ্রামের টিম লিডার মোঃ আব্দুল্লাহ আল মামুন। রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে মহানগরীর ২০জন নারী উদ্যোক্তাকে এ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে ১ম ব্যাচের শিক্ষার্থী ও ২য় ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
রাজশাহী চিনিকলে
আখ মাড়াই শুরু
রাজশাহী অফিস : রাজশাহী চিনিকলে চলতি অর্থবছরের আখ মাড়াই শুরু হয়েছে। শুক্রবার সন্ধ্যায় স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন আখ মাড়াই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
এ সময় রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আশফাকুর রহমান, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান খায়রুন্নেসা, রাজশাহী আখ চাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মেসবাউল ইসলাম মানু প্রমুখ উপস্থিত ছিলেন। রাজশাহী চিনিকল সূত্র জানায়, এবার চিনি আহরণের অনুপাত ধরা হয়েছে ৭ দশমিক ২৫ শতাংশ। এবার মিলগেটে চাষিরা প্রতি মণ আখের দাম পাচ্ছেন ১২৫ টাকা। এ বছর এক লাখ ১০ হাজার মেট্টিক টন আখ মাড়াইয়ের লক্ষমাত্রা ধরা হয়েছে। লক্ষমাত্রা অর্জিত হলে এ  থেকে চিনি উৎপাদন হবে সাত হাজার ২৫০ মেট্টিক টন। রাজশাহী মিলজনে এবার ১১ হাজার একর জমিতে আখ চাষ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ