বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

খুলনা আধুনিক রেল স্টেশনের নির্মাণ কাজ ডিসেম্বরেও শেষ হচ্ছে না

খুলনা অফিস : খুলনায় নির্মাণাধীন আধুনিক রেল স্টেশনের প্লাটফর্মের ছাদে ফাটলের কাজ বুয়েটের নির্দেশনা মোতাবেক মেরামত করা হচ্ছে। তবে দীর্ঘ আট মাসেও রেলপথ মন্ত্রণালয় থেকে কোন নির্দেশনা আসেনি। দীর্ঘ সূত্রতার কারণে ডিসেম্বরে সম্পন্ন হচ্ছেনা।
অবশ্য মূল ভবনের কাজ ডিসেম্বরে সম্পন্ন হবে বলে কর্তৃপক্ষ দাবি করলেও বাস্তবতা ভিন্ন। স্টেশনে ৩টি প্লাটফর্মের কাজ এখনো বাকি। তিনটি প্লাট ফর্মের মধ্যে মাঝের ২নং প্লাটফার্মে গত মার্চ মাসে ফাটল দেখা দেয়।
বুয়েটের শিক্ষক প্রফেসর ড. শফিউল বারীর পরামর্শ মোতাবেক ২স্তরের রড দিয়ে মেরামত করা হবে। আগামী বছরের মার্চ মাসে পুরো কাজ সম্পূর্ণ কাজ শেষ হবে।
খুলনা বাসীর দীর্ঘদিনের আন্দোলনের ফসল এ আধুনিক রেলওয়ে স্টেশন।
সূত্র জানায়, ২০১৫ সালের এপ্রিল মাসে কাজ শুরু হয়। কয়েকটি কারণে আধুনিক রেলওয়ে স্টেশনের কাজ শুরু করতে বেশ কয়েকটি কারণে বিলম্ব হয়েছে।
এর মধ্যে রয়েছে ওই খানে ২ হাজার বস্তি ছিল তা উচ্ছেদ, ১৫০টি রেলওয়ে কর্মচারীদের জন্য কোয়ার্টার অপসারণ, জব্বর স্মরণীতে টিন মার্কেট, যশোর রোডে ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ, লোকোসেড স্থানান্তর ও বৃষ্টির কারণে কাজ শুরু হয় বিলম্বে। এ কারণে নির্মাণ কাজ নির্ধারিত সময়ের মধ্যে কাজ শুরু করা যায়নি।
প্রতিদিন শতাধিক শ্রমিক কাজ করছেন। গত মার্চ মাসে ফাটল দেখা দেয়। এতে বেশ কিছুদিন কাজ বন্ধ ছিল। ডিজাইন পরিবর্তনের কারণে ফাটল দেখা দিয়েছে। রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মিজানুর রহমান মিজান এমপি ঘটনাস্থল পরিদর্শন করেন।
পরবর্তীতে রেলমন্ত্রী মজিবুল হক নির্মাণ কাজে ত্রুটির সাথে জড়িত থাকার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেন। সেই নির্দেশনা অনুযায়ী কনসালটেন্সি প্রতিষ্ঠানকে কালো তালিকাভূক্ত করা হয়। এ প্রতিষ্ঠানকে এ কাজ থেকে বাদ ও লাইসেন্স বাতিলের সুপারিশ করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ