বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

ট্রাম্পের অভিশংসনে ৬ ডেমোক্র্যাট সদস্যের আনুষ্ঠানিক প্রস্তাব

১৭ নভেম্বর, টাইম : মার্কিন  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের জন্য আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছেন ডেমোক্র্যাট দলের ছয় আইন প্রণেতা। প্রস্তাবে ট্রাম্পের বিরুদ্ধে ন্যায়বিচারের পথে প্রতিবন্ধকতার অভিযোগ আনা হয়েছে। মার্কিন প্রতিনিধি পরিষদে ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির সংখ্যাগরিষ্ঠতা থাকায় এই প্রস্তাব পাস হওয়ার সম্ভাবনা খুবই কম।  যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম টাইম’র এক খবরে এ তথ্য জানা গেছে।

বেশিরভাগ ডেমোক্র্যাট সদস্য এখন ট্রাম্পের নির্বাচনি প্রচারণা ও রাশিয়া সংযোগ ইস্যুতে রবার্ট মুলারের তদন্তের দিকে তাকিয়ে আছেন। এর মধ্যেই বুধবার ছয় ডেমোক্র্যাট ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব আনলেন। প্রস্তাবে স্বাক্ষরকারী ডেমোক্র্যাট নেতারা মনে করেন, আগামী বছরে মধ্যবর্তী নির্বাচনের লক্ষ্যে ট্রাম্পের অভিশংসনের প্রচারণা চালিয়ে যাওয়া দরকার। প্রস্তাবে ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে এফবিআইয়ের তদন্ত ও স্বাধীন বিচার বিভাগকে হেয়প্রতিপন্ন করে করা মন্তব্যের জন্যেই তাকে ন্যায়বিচারের পথে বাধা হিসেবে উল্লেখ করা হয়েছে।  প্রস্তাবের বিষয়ে এক সংবাদ সম্মেলনে ডেমোক্র্যাট নেতা স্টিভ কোহেন বলেন, ‘দেশ, সংবিধান, জাতীয় নিরাপত্তা ও গণতন্ত্রের কথা চিন্তা করেই আমরা এ পদক্ষেপ নিয়েছি।’

স্টিভ আরও বলেন, রিপাবলিকানরা পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ হওয়ায় অভিশংসন প্রস্তাব নিয়ে আলোচনা করতে দিতে চাইবে না। তারপরও মাঝে মাঝে প্রস্তাবগুলো আলোচনা করা হবে। এতে এক সময় তারা বিশ্বাস করবেন যে,  ট্রাম্প আইন অমান্যের পাশাপাশি অভিশংসনের মতো অপরাধ করছেন।’ 

এফবিআই পরিচালক জেমস কমিকে বহিস্কারের ঘটনাকে ন্যায়বিচারের প্রতিবন্ধকতার উদাহরণ হিসেবে উল্লেখ করেছেন অভিশংসনের প্রস্তাবকারীরা। তাদের মতে, তদন্ত দীর্ঘায়িত করতেই ট্রাম্প এ কাজ করেছেন।

তবে রিপাবলিকান জাতীয় কমিটির মুখপাত্র মাইকেল আরহেন এ উদ্যোগের কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেন, ডেমোক্র্যাট সদস্যরা পার্লামেন্টের সঙ্গে কাজ করতে চান না বলেই বেশিরভাগ আমেরিকানদের মতের বিরুদ্ধে বার বার এমন ভিত্তিহীন উদ্যোগ নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ