শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

উজবেকদের সঙ্গেই কঠিন পরীক্ষা রক্সির শিষ্যদের

স্পোর্টস রিপোর্টার : এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে উঠার পথে লাল-সবুজ দলটির সামনে বড় বাধা উজবেকিস্তান। আগামীকাল সোমবার তাজিকিস্তানের দুসনাবেতে অনুষ্টিত ম্যাচের ফলাফলেই অনেকটা পরিষ্কার হবে বাছাই পর্ব উৎরাতে পারছে কি না বাংলাদেশ।
একদিন আগেও ‘বি’ গ্রুপ শাসন করেছে বাংলাদেশ। দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে ছিল সবার উপরে। শনিবার ঐ জায়গাটা ছেড়ে দিতে হয়েছে উজবেকিস্তানকে। প্রথম ম্যাচে শ্রীলংকার জালে ১০ গোল দেয়ার পর শনিবার দ্বিতীয় ম্যাচে দক্ষিণ এশিয়ার আরেক দেশ মালদ্বীপকে ৬-০ গোলে হারিয়েছে। পরপর দুই ম্যাচ জিতে উজবেকিস্তান এক পা দিয়ে রেখেছে চূড়ান্ত পর্বে। একই দিনেই বাংলাদেশকে হারাতে হয়েছে টেবিলের দ্বিতীয় স্থানও। স্বাগতিক তাজিকিস্তান ঐ জায়গায় বসেছে শ্রীলংকাকে ৬-০ গোলে হারিয়ে। বাংলাদেশের সামনে দুই ম্যাচ। উজবেকিস্তান ছাড়াও আছে দক্ষিণ এশিয়ার দল শ্রীলংকা। পয়েন্ট টেবিলের অবস্থায় বুঝা যায় উজবেকিস্তানের সঙ্গে ম্যাচটি হারলে বাংলাদেশ দলের আর সম্ভাবনা থাকবেনা চূড়ান্ত পর্বে যাবার।  ড্র করতে পারলে ও কিছু ‘যদি’র সমীকরণ মিললে বাংলাদেশের ভাগ্য খুলে যেতেও পারে।
এমন জটিল হিসেব সামনে নিয়েই কোচ মাহবুব হোসেন রক্সিকে গেম প্লান সাজাতে হচ্ছে। ফুটবলারদের মাঝে আত্মবিশ্বাসই এখন কোচের বড় ভরসা। প্রথম ম্যাচে স্বাগতিক তাজিকিস্তানের সাথে ০-০ ড্র আর দ্বিতীয় ম্যাচে শেষ মুহূর্তের গোলে মালদ্বীপকে হারানোয় মানসিকভাবে চাঙ্গা শিষ্যরা। তবে গত দুটি দলের চেয়ে অনেক বেশঅ শক্তিশালী উজবেকিস্তান । ফিফা র‌্যাংকিংয়ে ৮০ ধাপ উপরে থাকা উজবেকিস্তানের বিরুদ্ধে খেলতে নামার আগে বাংলাদেশই আন্ডারডগ। খেলাটা বয়সভিত্তিক বলেই যা একটু আশা। তবে ওই দেশটির বিপক্ষে বাংলাদেশের অতীত রেকর্ড মোটেও সুখকর নয়। তারপরও বাংলাদেশ কোচ মাহবুব হোসেন রক্সি কাজটিকে কঠিন বললেও অসম্ভব মানছেন না। যদিও উজবেকিস্তানের যুবারা দুই বছর আগে ঢাকায় ৪-০ গোলে হারিয়ে গেছে বাংলাদেশের যুবাদের। আর দুই দেশের জাতীয় দলের রেকর্ডতো উজবেকিস্তানের জয়জয় দিয়ে ভরা। উজবেকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশ এ পর্যন্ত চারটি ম্যাচ খেলে হেরেছে ৬-০, ৫-০ ও ৪-০ ব্যবধানে।

অনলাইন আপডেট

আর্কাইভ