সোমবার ৩০ নবেম্বর ২০২০
Online Edition

এবার ইতালিতে স্বাধীনতার ঢেউ

২৪ অক্টোবর, এবিসি নিউজ : ইতালির উত্তরাঞ্চলের ভেনেতোর ভোটাররা গণভোটে রোম থেকে এ অঞ্চলের বৃহত্তর স্বায়ত্তশাসনের পক্ষে রায় দিয়েছেন। ভেনিস ও লাম্বার্ডি এলাকা নিয়ে ভেনেতো অঞ্চলটি গঠিত। মিলান শহরটি এ অঞ্চলে অবস্থিত। আঞ্চলিক নেতারা এ কথা জানান। ইতালির সবচেয়ে ধনাঢ্য উত্তরাঞ্চলের দু’টি এলাকায় রোববার গণভোটে বৃহত্তর স্বায়ত্তশাসনের পক্ষে এ রায় দেয়। ইউরোপীয় রাজনীতির নবরূপায়ণের অপকেন্দ্র বলের সর্বশেষ উদাহরণ হলো এই গণভোট।
ভেনেতোর প্রেসিডেন্ট লুকা জাইয়া গণভোটের ফলাফল ও ভোটারদের রায়ের প্রশংসা করেছেন। তবে এটি কাতালানদের মতো বিচ্ছিন্নতাবাদ নয় বলেও তিনি জানিয়েছেন। লুকা জাইয়া বলেন, এ ফলাফল স্পেনের মতো কোনো সাংবিধানিক সঙ্কট সৃষ্টি করবে না। ভোটের ফলাফলে দেখা গেছে, ভেনেতোর ৫৮ শতাংশ ও লাম্বার্ডির ৪০ শতাংশ লোক স্বায়ত্তশাসনের পক্ষে রায় দিয়েছেন। উভয় অঞ্চলের প্রেসিডেন্ট জানান, ৯৫ শতাংশের বেশি লোক গণভোটে ভোট দিয়েছে। তাদের বেশির ভাগই বৃহত্তর স্বায়ত্তশাসনের পক্ষে সমর্থন দিয়েছে।
এই ভোট স্বায়ত্তশাসন নিশ্চিত না করলেও এটি ওই দু’টি অঞ্চলের ডানপন্থী রাজনীতিকদের একটি শক্তিশালী রাজনৈতিক ম্যান্ডেট প্রদান করবে। বিষয়টি নিয়ে তারা কেন্দ্রীয় সরকারের সাথে দরকষাকষির সুযোগ পাবেন বলে মনে করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ