বুধবার ২৫ নবেম্বর ২০২০
Online Edition

এসডিজি অর্জনে বিশুদ্ধ পানিকে গুরুত্ব দিতে হবে

স্টাফ রিপোর্টার : গ্রামাঞ্চলের ৮৭ শতাংশ মানুষ উন্নত উৎসের পানি সুবিধার আওতায় রয়েছে। সংবিধানে সকল নাগরিকের জন্য সুযোগের সমতা বিধান নিশ্চিত করার পাশাপাশি এসডিজি অর্জনে পানি খাতকে বিশেষ গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে বিশুদ্ধ পানির জন্য দেশের দক্ষিণাঞ্চলীয় মোড়েলগঞ্জ উপজেলাবাসী অবহেলিত। ভূগর্ভস্থ পানির লবণাক্ততার জন্য এখানকার মানুষ পুকুর ও বৃষ্টির পানির উপর নির্ভরশীল। প্রকাশিত গ্রন্থে সেখানকার বাস্তব চিত্র ফুটে উঠেছে।     
গতকাল শনিবার সকালে রাজধানীর শেওড়াপাড়াস্থ বেসরকারি সংস্থা র্ডপ এর সভা কক্ষে ‘পানিই জীবন: জীবনের গল্প’ শিরোনামের পুস্তিকার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। র্ডপ ও হেলভিটাস সুইস ইন্টারকোঅপারেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।
বক্তারা বলেন, সরকারের অর্জনে বেসরকারি সংগঠনগুলোর অবদান রয়েছে। পনি সমস্যা সমাধানে সরকারি বেসরকারি সংগঠনগুলো কাজ করে যাচ্ছে। সরকারের ১৩টি মন্ত্রণালয় পানি নিয়ে কাজ করে থাকে। স্থানীয় নিরাপদ পানির চাহিদা পূরণে পিএসএফ রক্ষণাবেক্ষণে নজর দিতে হবে। এ ক্ষেত্রে সমাজে সচেতন ও উদ্যোগী সবাইকে সম্মিলিত ভাবে কাজ করতে হবে। 
র্ডপ’র চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র ভাইস চ্যন্সেলর অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী বইটির মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব বেগম হোসনে আরা আক্তার ও মোড়েলগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো. শাহ্-ই-আলম বাচ্চু। র্ডপ’র গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন-জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সাবেক প্রধান প্রকৌশলী মো. ওয়ালী উল্লাহ, র্ডপ’র প্রতিষ্ঠাতা ও গুসি আন্তর্জাতিক শান্তি পুরষ্কার বিজয়ী এএইচএম নোমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মনিরুজ্জামান ও মোহাম্মদ গোলাম মোক্তাদির প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ