মঙ্গলবার ০৯ মার্চ ২০২১
Online Edition

কবি ফররুখ আহমদ জাতিকে জাগিয়ে  তুলতে অতন্দ্র ভূমিকা পালন করেছেন

 

জাতীয় জাগরণ ও মানবতার কবি ফররুখ আহমদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘ফররুখ গবেষণা ফাউন্ডেশন’ বাংলাদেশ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। 

অনুষ্ঠানে মাহবুব মুকুলের উপস্থাপনায় সভাপতিত্ব করেন বিশিষ্ট লেখক ও গবেষক এম এ হালিম। স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এম এ হান্নান। প্রধান আলোচক ছিলেন কবি ও গবেষক ফজলুল হক তুহিন। আলোচনায় ও আবৃত্তিতে অংশগ্রহণ করেন নর্থ সাউথ ইউনিভার্সিটি‘র সহকারী অধ্যাপক মোহাম্মদ জসীম উদ্দিন এবং সাংবাদিক ও প্রাবন্ধিক আহমদ বাসির, এড. ফজলুল কবীর, মাহবুবুল হক, কে এম আশরাফ, যাকিউল হক জাকী, ইবরাহীম বাহারী, ইকবাল হাসান ইয়ার, মুহাম্মদ সুজন মাহমুদ প্রমুখ। 

আলোচকবৃন্দ বলেন, জাতীয় জাগরণ সৃষ্টির লক্ষ্যে রচিত কবি ফররুখের কবিতা ও সাহিত্যকর্ম বাংলা ভাষার এক অনন্য সম্পদ। আদর্শের ওপর আপোষহীনভাবে দাঁড়িয়ে থেকে কবি ফররুখ তাঁর লেখনীর মাধ্যমে স্বজাতিকে জাগাবার জন্য অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করেছেন। জাতির নেতৃত্বের সঠিক পথের দিশা  নির্মিত হয়েছে তাঁর কবিতার পরতে পরতে।

আলোচকবৃন্দ আর ও বলেন, এই সময়ে কবি ফররুখ আহমদের সাহিত্যকর্ম রাজনৈকি সংকীর্ণতার শিকার। রাজনৈতিক সংকীর্ণতার কোপানলে পড়ে এই মহান কবির সাহিত্যকর্ম  নিদারুন ভাবে উপেক্ষিত। এই উপেক্ষা থেকে ফররুখ আহমদকে উদ্ধার করা জাতির সকল মানুষের নৈতিক দায়িত্ব বলে আলোচকবৃন্দ মনে করেন। সভাপতি তাঁর বক্তব্যে বলেন, ফররুখ গবেষণা ফাউন্ডেশন কবি ফররুখ আহমদের সৃষ্টিকর্মকে জাতীয় তুলে ধরতে চায় এবং আর্থ-সামাজিকভাবে তাঁর চিন্তার প্রতিফলন ঘটাতে চায়। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ