সোমবার ৩০ নবেম্বর ২০২০
Online Edition

শ্রীলঙ্কায় রোহিঙ্গাদের ওপর হামলার ঘটনায় বৌদ্ধ ভিক্ষু গ্রেফতার

২১ অক্টোবর, ডেইলি মিরর এলকে : শ্রীলঙ্কায় আশ্রয় নেওয়া রোহিঙ্গা মুসলিমদের ওপর হামলার ঘটনায় দেশটির একজন বৌদ্ধ ভিক্ষুকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার আরামবেপোলা রাথানাসারা নামের ওই ভিক্ষুকে গ্রেফতার করা হয়। এদিন পুলিশের একটি বিশেষ টিম নিতামবাওয়া এলাকা থেকে তাকে গ্রেফতার করে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে শ্রীলঙ্কাভিত্তিক সংবাদমাধ্যম।
পুলিশের মুখপাত্র রুওয়ান গুনাসেকারা বলেন, বাসে করে ক্যান্ডি থেকে রাজধানী কলম্বো যাওয়ার পথে ওই ভিক্ষুকে গ্রেফতার করা হয়। আইজিপি পুজিথ জয়াসুন্দরের নিন্দেশে তাকে গ্রেফতার করা হয়েছে।
গ্রেফতারকৃত আরামবেপোলা রাথানাসারা’র কাছ থেকে দুটি জাতীয় পরিচয়পত্র উদ্ধার করা হয়েছে।
এর আগে পলাতক ওই ভিক্ষুকে গ্রেফতারে জনগণের সাহায্য চেয়েছিল কলম্বো ক্রাইমস ডিভিশন (সিসিডি)।
রুওয়ান গুনাসেকারা বলেন, তাকে গ্রেফতারে প্রায় এক মাস ধরে চেষ্টা চালিয়ে আসছিল পুলিশ। অধিকতর তদন্তের জন্য তাকে এখন কলম্বো ক্রাইমস ডিভিশন (সিসিডি)’র কাছে হস্তান্তর করা হবে। তার গ্রেফতার এড়াতে যারা সাহায্য করেছিল, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেবে পুলিশ।
এর আগে এ ঘটনায় এক নারীসহ আটজনকে গ্রেফতার করে সিসিডি। এদের মধ্যে ছয়জনকে জামিন দেয় আদালত। বাকি দুজনকে রিমান্ডে পাঠানো হয়।
উল্লেখ্য, পাঁচ মাস আগে সমুদ্র থেকে উদ্ধারের পর শ্রীলঙ্কায় আশ্রয় নেন ১৬ শিশুসহ ৩১ জন রোহিঙ্গা। রাজধানী কলম্বোর কাছে জাতিসংঘের একটি শরণার্থী শিবিরে তারা আশ্রয় নেন। গত সেপ্টেম্বরেরশেষদিকে সেখানে হামলা চালায় একদল উগ্রপন্থী বৌদ্ধ ভিক্ষু এবং তাদের সমর্থকরা। এ সময় তারা রোহিঙ্গা মুসলমানদের ওপর ইট ও পাথর নিক্ষেপ করে। হামলায় দুই পুলিশ সদস্য আহত হন।

অনলাইন আপডেট

আর্কাইভ