বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০
Online Edition

পশ্চিমতীরে ইসরাইলের বসতি নির্মাণের পরিকল্পনায় ফ্রান্সের নিন্দা

২০ অক্টোবর, মিডল ইস্ট মনিটর: ফিলিস্তিনের পশ্চিমতীরে ইসরায়েলের নতুন তিন হাজার বসতি নির্মাণের পরিকল্পনার নিন্দা জানিয়েছে ফ্রান্স। ২০০২ সালের পর থেকে বসতি নির্মাণ শুরুর পর এই প্রথম ফ্রান্স নিন্দা জানালো। বৃহস্পতিবার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।
প্রতিবেদনে বলা হয়, ফ্রান্স ইসরাইলের সিদ্ধান্তকে পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছে। ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ফ্রান্স ইসরায়েলকে আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা রেখে তাদের সিদ্ধান্ত পরিবর্তনের আহ্বান জানায়।’
তারা জানায়, জাতিসংঘের কাউন্সিল রেজ্যুলেশন ২২৩৪ অনুযায়ী উপনিবেশিকতা অবৈধ। তারা বলেন, চলতি বছরের শুরুতে এই বসতির মাত্রা অন্য মাত্রায় পৌঁছেছে। এটা নেতিবাচক বার্তা দেয়।
২০১৬ সালে ফ্রান্সই সর্বপ্রথম ইউরোপীয় ইউনিয়নের সদস্য হিসেবে জানায় যে ইসরাইলের বসতি নিষিদ্ধ করতে হবে। সেসময় তাদের সঙ্গে কূটনৈতিক টানাপোড়েনও শুরু হয় তাদের।
আন্তর্জাতিক আইন অনুযায়ী পশ্চিতীর ও জেরুজালেম সহ ফিলিস্তিনে ইসরাইলি বসতি সম্পূর্ণ অবৈধ। ১৯৬৭ সালের পর থেকে নির্মিথ এই ইহুদী বসতিগুলোতে এখন প্রায় ৫ লাখ মানুষ বসবাস করে।

অনলাইন আপডেট

আর্কাইভ