শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

তিন ব্যবসায়ীকে জরিমানা এবং ২২১ কার্টুন নকল কয়েল জব্দ

চট্টগ্রাম অফিস: জেলা প্রশাসন চট্টগ্রাম পরিচালিত ভ্রাম্যমাণ আদালত কর্তৃক দু’টি অভিযানে অবৈধ  সিগারেট জব্দ, ধূমপান- তামাকজাত দ্রব্য সংক্রান্ত বিজ্ঞাপন /প্রচারণার দায়ে  একটি রেস্টুরেন্ট কে ১০ হাজার টাকা জরিমানা , বিএসটিআই অনুমোদনহীন এবং নকল কয়েল মজুদ ও বিক্রি করায় তিন ব্যবসায়ী কে  জরিমানা এবং ২২১ কার্টুন নকল কয়েল জব্দ করা হয়েছে।
 সুত্র জানায়,স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক, চট্টগ্রাম জেলার জেলা প্রশাসক  এর নির্দেশানুসারে ৩ অক্টোবর চট্টগ্রাম   নগরীর খুলশী এবং জিইসি মোড় এলাকায় “ধূমপান ও তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০০৫ (সংশোধিত ২০১৩)” অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
উক্ত আইনানুযায়ী “ধূমপান ও তামাকজাত দ্রব্য” সংক্রান্ত কোন প্রকার বিজ্ঞাপন অথবা প্রচারণা নিষিদ্ধ হওয়া সত্ত্বেও খুলশী এলাকায় একটি রেস্টুরেন্টে সিগারেট কোম্পানির প্রচারণামূলক কার্যক্রম পরিলক্ষিত হওয়ায় রেস্টুরেন্টেটিকে দশ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়াও খুলশী এবং জিইসি মোড় এলাকায় বেশ কয়েকটি দোকানে প্রায় ৩০-৪০হাজার টাকার অবৈধ সিগারেট পাওয়া যায় তা তাৎক্ষণিকভাবে জব্দ করে ধ্বংস করা হয়। আদালতটি পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট  নাঈমা ইসলাম।
অভিযানটি পরিচালনায় সহযোগিতা করেন জনাব সুলতান মাহমুদ, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার, সিভিল সার্জন অফিস, চট্টগ্রাম, মোঃ ওমর শহীদ,প্রোগ্রাম অফিসার, ইপসা (ঝসড়শব ঋৎবব চৎড়লবপঃ) এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ।
এদিকে  চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিএসটিআই কর্তৃক নকল পণ্য নিয়ন্ত্রণের জন্য চট্টগ্রাম মহানগরী জুড়ে পরিচালিত আরেকটি পৃথক অভিযানে বিএসটিআই অনুমোদনহীন এবং নকল কয়েল মজুদ ও বিক্রি করায় তিন ব্যবসায়ী কে  জরিমানা এবং ২২১ কার্টুন নকল কয়েল জব্দ করা হয়েছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট  মোঃ তৌহিদুল ইসলাম এর নেতৃত্বে পরিচালিত অভিযানে পতেঙ্গা, ফইল্যাতলী বাজার ও পাহাড়তলী বাজারে বিএসটিআই অনুমোদনহীন, কৃষি সম্প্রসারণ অধিদফতরের অনাপত্তি ব্যতিরেকে বাণিজ্যিক  ভিত্তিতে অবৈধভাবে  বাজারজাকৃত ''তুলসী পাতা, ডিসকভারি, ম্যাক্সো ম্যাজিক, সিটি চমক, সিটি জাম্বু বুস্টার, সিটি গোল্ড, টপ কিলার ও কসমো মার্শাল" প্রভৃতি নামের আটটি ব্র্যান্ডের মোট ২২১ কার্টুন কয়েল জব্দ করা হয়েছে।
অভিযানে  পতেঙ্গা এলাকা, ফইল্যাতলী বাজার ও পাহাড়তলী বাজার থেকে  বিএসটিআই অনুমোদিত "বস কয়েল" এর আদলে নকল করে প্রস্তুত ও বাজারজাতকৃত কয়েল-ও জব্দ করা হয়েছে।
অবৈধভাবে কয়েল মজুদ ও বিক্রি করার দায়ে  ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এবং  ফইল্যাতলী বাজারে দুই ব্যবসায়ীকে ৪,০০০ (চার হাজার) টাকা  জরিমানা এবং বিএসটিআই অধ্যাদেশ, ১৯৮৫ মোতাবেক  পাহাড়তলী বাজারে মেসার্স খোকন স্টোর নামক গুদাম মালিক কে ৭,০০০ (সাত হাজার) টাকা জরিমানা করা হয়েছে।
আজকের অভিযানে  বিএসটিআই - চট্টগ্রাম এর ফিল্ড অফিসার   ইকবাল আহমেদ এবং আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষে ব্যাটালিয়ান আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।
নকল পণ্য নিয়ন্ত্রণের জন্য চট্টগ্রাম জেলা প্রশাসন ও বিএসটিআই এর যৌথ অভিযান অব্যাহত থাকবে।

অনলাইন আপডেট

আর্কাইভ