বুধবার ১৫ জুলাই ২০২০
Online Edition

কেরালায় সহিংসতা বন্ধ না হলে বিজেপিকে উপযুক্ত জবাব দেয়া হবে -সীতারাম ইয়েচুরি

১০ অক্টোবর, ইন্টারনেট : ভারতে সিপিআই(এম)-এর মহাসচিব সীতারাম ইয়েচুরি বলেছেন, ‘যদি বিজেপি-আরএসএস কেরালায় রাজনৈতিক সহিংসতা ছাড়ানো বন্ধ না করে তাহলে গেরুয়া শিবিরকে উপযুক্ত জবাব দেয়া হবে। আমরা তাদের সামনে নতিস্বীকার করব না।’ নয়াদিল্লিতে এক প্রতিবাদ সমাবেশে তিনি ওই হুঁশিয়ারি উচ্চারণ করেন। কেরালায় বিজেপি-আরএসএস কর্মীদের হাতে সিপিআইএমের কর্মী-সমর্থকরা নিহত হওয়ার অভিযোগে সিপিআইএমের পক্ষ থেকে সোমবার নয়াদিল্লিতে এ প্রতিবাদ মিছিল বেরোয়। বিজেপি’র সদর দফতর পর্যন্ত যাওয়া ওই প্রতিবাদ মিছিলে সিপিএমের শীর্ষ নেতারা অংশ নেন।
ওই প্রতিবাদ মিছিলে ‘বিজেপি-আরএসএস মিথ্যা প্রচার বন্ধ করো’ স্লোগান দিয়ে সীতারাম ইয়েচুরি, প্রকাশ কারাত, বৃন্দা কারাত, এস আর পিল্লাই, বি ভি রাঘভুলুর মতো পলিটব্যুরো সদস্যরা সোচ্চার হন।
সীতারাম ইয়েচুরি বলেন, ‘কেরালায় বিজেপি-আরএসএস সিপিএমকে টার্গেট করছে। আরএসএসের আক্রমণে দুই শত সিপিএম কর্মী নিহত হয়েছেন। তারাই এখন সিপিএমের বিরুদ্ধে আক্রমণের অভিযোগ তুলছে!’
এদিকে, কেরালায় সিপিএম সরকার রাজনৈতিক হত্যায় মদদ দিচ্ছে বলে অভিযোগ করেছেন ক্ষমতাসীন বিজেপির কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজু।
বিজেপি’র দাবি, সিপিএমের কর্মী-সমর্থকরা সরকারি মদদে তাদের সমর্থকদের হত্যা করছে। বিজেপি ওই অভিযোগে গত সপ্তাহ থেকে দিল্লিতে সিপিএমের সদর দফতরের সামনে বিক্ষোভ দেখাচ্ছে। কেরালাতেও বিজেপি ৩ অক্টোবর থেকে পক্ষকালব্যাপী জন সুরক্ষা যাত্রা করছে। বিজেপি’র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ’র অভিযোগ, কেরালায় যাবতীয় রাজনৈতিক হত্যার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দায়ী। তাকেই এত রক্তের হিসাব দিতে হবে।
মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নই অবশ্য বিজেপি’র তৎপরতায় দমে না গিয়ে মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের প্রসঙ্গ উত্থাপন করে পাল্টা জবাবে বলেন, ‘গডসেকে যারা ভগবান বলে তাদের কাছ থেকে আমাদের শান্তির পাঠ নেয়ার কোনো প্রয়োজন নেই।’
তিনি আরো বলেন, ‘কেন্দ্রীয় সরকারের শক্তির সাহায্যে বিজেপি দেশের ধর্মনিরপেক্ষ নীতিকে ধ্বংস করার চেষ্টা করছে।’

অনলাইন আপডেট

আর্কাইভ