বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

গুজরাটে সবরমতি এক্সপ্রেসে আগুনের ঘটনায় ১১ জনের মৃত্যুদণ্ড রদ

৯ অক্টোবর, এনডিটিভি, আনন্দবাজার : ভারতের গুজরাট রাজ্যের গোধরায় সবরমতি এক্সপ্রেস ট্রেনে অগ্নি-বিপর্যয়ের ঘটনায় মৃত্যুদণ্ডে দণ্ডিত ১১ জনের সাজা পরিবর্তন করে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছে উচ্চ আদালত।
বাদী ও বিবাদীদের উভয়পক্ষ থেকে করা এক সেট আপিলের রায়ে গতকাল সোমবার এ আদেশ ঘোষণা করেছে গুজরাট হাইকোর্ট।
২০০২ সালে অযোধ্য থেকে ফেরার সময় গুজরাটের গোধরা স্টেশনে সবরমতী এক্সপ্রেস ট্রেনের একটি কামরায় অগ্নি-বিপর্যয়ের ঘটনা ঘটে। ওই ঘটনায় ৫৯ জনের মৃত্যু হয়। যাদের অধিকাংশই হিন্দু তীর্থযাত্রী ‘কর সেবক’।
নাশকতার অভিযোগ ওঠা এই ঘটনাকে কেন্দ্র করে গুজরাটজুড়ে ব্যাপক সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়ে। দাঙ্গায় হাজারেরও বেশি মানুষ নিহত হয়। যাদের অধিকাংশই মুসলিম। গোধরার ঘটনায় খুন ও ষড়যন্ত্রের অভিযোগে মোট ৯৪ জন মুসলিমকে আসামী করে মামলা দায়ের করা হয়েছিল।
২০১১ সালে দেওয়া রায়ে আদালত খুন, খুনের চেষ্টা ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে ৩১ জনকে দোষী সাব্যস্ত করে দণ্ড দেয় এবং ৬৩ জনকে বেকসুর বলে ঘোষণা করে। দণ্ডপ্রাপ্তদের মধ্যে ১১ জনকে মৃত্যুদণ্ড ২০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল। 
উচ্চ আদালতের রায়ে শুধু মৃত্যুদণ্ড প্রাপ্তদের সাজা পরিবর্তন করে বাকি আদেশগুলো বহাল রাখা হয়েছে। ওই ১১ জনের মৃত্যুদণ্ড রহিত করে উচ্চ আদালত তাদের যাবজ্জীবন কারাদ- দিয়েছে। যাবজ্জীবন পাওয়া অন্য ২০ জনের সাজা বহাল রয়েছে। অভিযোগ থেকে মুক্তি পাওয়া ব্যক্তিদের মধ্যে অগ্নি বিপর্যয়ের ঘটনার প্রধান পরিকল্পক বলে কথিত মৌলভি উমরজিও রয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ