শনিবার ০৪ জুলাই ২০২০
Online Edition

দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধিতে বাংলাদেশ-তুরস্ক সম্মত

 

স্টাফ রিপোর্টার : বাণিজ্য, বিনিয়োগ, দুর্যোগ ব্যবস্থাপনা, শিক্ষা, কাউন্টার টেরোরিজম ও আকাশপথে যোগাযোগ ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির জন্য সম্মত হয়েছে বাংলাদেশ ও তুরস্ক। গতকাল মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, গত সোমবার রাজধানীতে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় অনুষ্ঠিত দ্বিতীয় বাংলাদেশ-তুর্কি ফরেন অফিস কনসালটেশন্স (এফওসি)-এর এক বৈঠকে এই সম্মতি হয়। 

পররাষ্ট্রমন্ত্রী মো. শহীদুল হক ও তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি রাষ্ট্রদূত স্মিথ ইয়ালোন বৈঠকে নিজ নিজ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। 

তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, বাণিজ্য, শিক্ষা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিগণ বৈঠকে উপস্থিত ছিলেন। 

এই পরামর্শ বৈঠকে উভয় পক্ষ দ্বিপক্ষীয় সহযোগিতার অগ্রগতি, পর্যটন ও উন্নয়ন ক্ষেত্রে সহযোগিতার লক্ষ্যে মতবিনিময় এবং দুস্থ রোহিঙ্গা জনগণের জন্য তুরস্কের সহায়তার বিষয় নিয়ে আলোচনা হয়। 

উভয় পক্ষ চলমান সহযোগিতা চুক্তি পর্যালোচনা করে এবং অনিষ্পন্ন বিষয়সমূহ দ্রুত নিষ্পত্তির জন্য একমত পোষণ করা হয়।

পরামর্শক সভায় বৈশ্বিক ও আঞ্চলিক ইস্যু নিয়ে সফল মতবিনিময় হয় এবং সংশ্লিষ্ট বিষয়ে দুই দেশ নিবিড়ভাবে কাজ করার জন্য আগ্রহী বলে উভয় পক্ষ সম্মত হয়। তারা ২০১৭ সালের ১৯-২০ অক্টোবর ইস্তাম্বুলে অনুষ্ঠেয় ডি-৮-এর নবম সম্মেলন ও ২০১৮ সালে ঢাকায় অনুষ্ঠেয় পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম অধিবেশনে পারস্পরিক সহযোগিতার অঙ্গীকারও ব্যক্ত করেন।

বিবৃতিতে বলা হয়, পরবর্তী ‘ফরেন অফিস কনসালটেশন্স’ আগামী বছর আঙ্কারায় অনুষ্ঠিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ