শনিবার ০৪ জুলাই ২০২০
Online Edition

ষোড়শ সংশোধনীর রায়ের সঙ্গে ছুটির সম্পর্ক নেই -আইনমন্ত্রী

 

স্টাফ রিপোর্টার : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা ক্যান্সারসহ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত থাকায় এক মাসের ছুটিতে গেছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। ছুটির সঙ্গে সংবিধানের ষোড়শ সংশোধনী রায়ের কোনো সম্পর্ক নেই। গতকাল মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, প্রধান বিচারপতি ছুটির জন্য যে চিঠি লিখেছেন, সেখানে তিনি ক্যান্সারসহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার কথা উল্লেখ করেছেন। রোগগুলো সম্পূর্ণ না সারায় তার আরও বিশ্রামের প্রয়োজন বলে এক মাসের ছুটি নিয়েছেন। 

আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগ স্বাধীন হওয়ার পর প্রধান বিচারপতি নিজের ছুটি নিজেই নেন। কিন্তু তার ছুটি থাকাকালীন আরেকজন প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেন। এ জন্য রাষ্ট্রপতিকে সেটা অবহিত করতে হয়। এই অবহিত পত্রটাই আইন মন্ত্রণালয় প্রক্রিয়া করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠায়। তার পর সেখান থেকে রাষ্ট্রপতির কাছে যায়। তিনি আরও বলেন, সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী বাকী বিচারপতিদের মধ্যে বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা প্রবীণতম হওয়ায় তাকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব দেওয়া হয়েছে। এটা স্বাভাবিক ও আইনানুগ বিষয়।

আইনমন্ত্রী বলেন, সংবিধানের ষোড়শ সংশোধনী রায়ের সঙ্গে প্রধান বিচারপতির ছুটির কোনো সম্পর্ক নেই। তিনি বলেন, যারা এটাকে সংযোগ করতে চাইছে, আমি বলব তাদের একটা দুরভিসন্ধি আছে। যারা প্রধান বিচারপতির ছুটি নিয়ে অনুমাননির্ভর কথা বলছেন, তাদের উদ্দেশে আইনমন্ত্রী বলেন, আমার মনে হয় ওনারা একটু ষড়যন্ত্র করার চেষ্টা করেছিলেন, গণতন্ত্রের ধারাবাহিকতা ব্যাহত করার চেষ্টা করেছিলেন। এখন সেই চেষ্টা সফল হবে না। সে জন্য ওনারা কান্নাকাটি শুরু করে দিয়েছেন।

অনলাইন আপডেট

আর্কাইভ