সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

পাকিস্তানকে অস্থিতিশীল করতে আফগান-ভূমি ব্যবহার করছে ভারত

২৭ সেপ্টেম্বর, হিন্দুস্তান টাইমস : পাকিস্তান পররাষ্ট্র দফতরের মুখপাত্র নাফিস জাকারিয়া বলেছেন, ভারত তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)-এর সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রাখে এবং পাকিস্তানকে অস্থিতিশীল করার জন্য আফগান-ভূমি ব্যবহার করছে। গত মঙ্গলবার সাপ্তাহিক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।
ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর দিকে ইঙ্গিত করে নাফিস জাকারিয়া বলেন, প্রতিবেশী দেশের শত্রুতাপরায়ণ সংস্থাটি টিটিপি জঙ্গিদের ব্যবহার করছে যাতে তারা পাকিস্তানের শত্রুদের সাথে যোগাযোগ স্থাপন করে দেশের শান্তি নষ্ট করতে পারে। তিনি বলেন, ভারতের নৌবাহিনী কর্মকর্তা যাদবের স্বীকারোক্তি এর একটি দৃঢ় প্রমাণ যে পাকিস্তানে সন্ত্রাসী কর্মকান্ডে ভারত জড়িত। জাকারিয়া আরো বলেন, পাকিস্তানের সন্ত্রাসবাদ দমন করার জন্য তাদের সরকার যে প্রচেষ্টা চালাচ্ছে তা নস্যাৎ করার ভারতীয় কর্মকা-গুলো এখন প্রকাশ্য হয়ে গেছে। এমনকি একজন সিনিয়র ভারতীয় বিশ্লেষক নেতৃস্থানীয় পত্রিকা হিন্দুস্তান টাইমসে লিখেছেন যে তার দেশ টিটিপিকে পাকিস্তানের বিরুদ্ধে একটি কার্ড হিসাবে ব্যবহার করছে।
 সেন্টার ফর পলিসি রিসার্চের জাতীয় নিরাপত্তা অধ্যয়নের অধ্যাপক ভরত করনাড লিখেছেন ‘তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি)’ সাথে সম্পর্ক ছিন্ন করার অর্থ ভারতের পক্ষ থেকে পাকিস্তানকে একটি সক্রিয় কার্ড সর্মপণ করা এবং টিটিপির মাধ্যমে ভারত যে আফগান তালেবান গোষ্ঠীগুলোতেও কিছুটা অনুপ্রবেশ করতে পারে সেটিও এতে ক্ষতিগ্রস্ত হবে।’

অনলাইন আপডেট

আর্কাইভ