শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বিভিন্ন দেশ ও স্থানের নামকরণের ইতিহাস

-এমএম মশিউর রহমান
অস্ট্রেলিয়া : ‘অস্ট্রেলিয়া’ শব্দের অর্থহলো এশিয়ার দক্ষিণাঞ্চল এই ভূ-খণ্ড এশিয়ার দক্ষিণাঞ্চলে অবস্থিত বলে এর নামকরণ হয়েছে অস্ট্রেলিয়া।
আমেরিকা: আমেবিগো ভেসপুনিনামক নাবিকের নাম থেকে এই নামের উৎপত্তি। ১৪৯৭ খ্রিস্টাব্দে তিনি এই মহাদেশে অবতরণ করে বহু অঞ্চল আবিষ্কার করেন।
ইকুয়েডর: ইকুয়েডর শব্দের অর্থ নিরক্ষীয় অঞ্চল। এই দেশটি নিরক্ষীয় অঞ্চলে অবস্থিত বলে এর নামকরণ করা হয়েছে ইকুয়েডর।
ইন্ডিয়া: ‘ইন্ডিয়া’ শব্দটি এসেছে ‘ইন্ডিগো’ থেকে। ইন্ডিগো অর্থ নীল। ভারতে প্রচুর পরিমাণে নীল চাষ হতো বলে এরূপ নামকরণ করা হয়। কারো মতে, সিন্ধু নদ বা ইন্ডাস (Indus) নাম থেকে এই নামের উৎপত্তি।
ওয়েস্টইন্ডিজ: দ্বীপটির অবস্থান মেক্সিকো উপ-সাগরে। কলম্বাস ভারত অভিযানে বেরিয়ে পশ্চিম দিকে নৌ চালনাকালে প্রথম এখানে এসে পৌঁছেন। তার ধারণা হয়েছিল যে, তিনি হয়তো ভারতের পশ্চিমের কোনো দ্বীপে পৌঁছে গিয়েছেন। তার এই ভ্রান্ত ধারণাকে নিয়ে এই দ্বীপের নামকরণ করা হয় ওয়েস্ট ইন্ডিজ।
কলম্বিয়া: কলম্বাসের নামানুসারে ‘কলম্বিয়া’ নামকরণ হয়েছে।
কুইন্সল্যান্ড: ‘কুইন্সল্যান্ড’ শব্দের অর্থ রাণীর দেশ। নিউ সাউথ ওয়েলস থেকে পৃথক থেকে পৃথক করার সময় ব্রিটিশ রাণী ভিক্টোরিয়া এই নামকরণ করেন।
গ্রীনল্যান্ড: এই দ্বীপের সৈকতে সবুজ পত্র বিশিষ্ট এক প্রকারের ছোট ছোট গাছ জন্মায়। এই গাছের সবুজ পাতার রঙ থেকেই গ্রীনল্যান্ড নামের উৎপত্তি।
পাকিস্তান: কবি ইকবাল এই নাম প্রস্তাব করেন। তার প্রস্তাবানুসারে পাঞ্জাবের ‘P’ আফগানিস্তানের  ‘A’ কাশ্মীরের ‘K’ সিন্ধুর ‘S’ এবং বেলুচিস্তানের ‘tan’ নিয়ে এই নামের উৎপত্তি।
নিউজিল্যান্ড: ডাচ্ নাবিক তাসমান ১৬৪৬ সালে এই দ্বীপটি আবিস্কার করেন এবং হল্যান্ডের একটি প্রদেশ জিল্যান্ড-এর নামানুসারে এর নামকরণ করেন নিউজিল্যান্ড।
বাল্টিক স্যার : বেল্ট থেকে প্রবেশ করেছে বলে এর নামকরণ করা হয়েছে বাল্টিক স্যার।
বাবেল মান্দের: আরবি শব্দ বাবেল মন্দেবের অর্থ মৃত্যুর দরজা। এই প্রণালী আফ্রিকা থেকে এশিয়াকে বিচ্ছিন্ন করেছে। এখানে প্রতি বছর অসংখ্য নৌযান ডুবির কারণে এরূপ নাম হয়েছে।
ব্ল্যাক সী: কৃষ্ণ সাগর, শীতকালে এই সাগর ঘন কুয়াশাচ্ছন্ন থাকে বলে এর নামকরণ করা হয়েছে ব্ল্যাক সী।
বেলজিয়াম: এদেশে বসবাসর ‘বেলজা’ নামক একটি প্রাচীন গোত্রের নামানুসারে এই নাম হয়েছে।
ফ্রান্স: এ দেশে বসবাসরত একটি প্রাচীন গোত্র ‘ফ্রাঙ্ক’ থেকে ফ্রান্স নামের উৎপত্তি।
ফিলিপাইন: স্পেনের রাজা দ্বিতীয় ফিলিপের নামানুসারে এই দেশের নামকরণ করা হয়েছি ফিলি পাইন।
মর্মর সাগর: বিখ্যাত মর্মর সাগর (মার্বেল) দ্বীপ এই সাগরে অবস্থিত বলে এই সাগরের নামকরণ করা হয়েছে মর্মর সাগর।
মেক্সিকো: প্রাচীনকালে এই দেশে বসবাসকারী নামে ‘মেক্সিকো’ থেকেই এই নামের উৎপত্তি হয়েছে।
মাসিক সাময়িকী অবলম্বনে।

অনলাইন আপডেট

আর্কাইভ