শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

৯০ বছর ধরে শিক্ষার আলো ছড়াচ্ছে সরদহ সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়

চারঘাট (রাজশাহী) : সদরসহ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান ভবন

চারঘাট (রাজশাহী): রাজশাহী জেলার নিভৃত পল্লীতে ৯০ বছর ধরে শিক্ষার আলো ছড়াচ্ছে সরদহ সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টি শিক্ষা ছাড়াও ক্রীড়া সাংস্কৃতিকসহ বিভিন্ন ক্ষেত্রে রেখেছে বিশেষ আবদান।
১৯২৭ সালে সরদহ সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। প্রথমে এটি ছিল বাংলাদেশ পুলিশ একাডেমীর অধিনে। ১৯৬২ সালে পাইলট প্রকল্পের অধিনে ৫টি স্কুলকে অন্তর্ভুক্ত করা হয়। তার মধ্যে সরদহ সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়টি একটি। এই স্কুলটির প্রথম প্রধান শিক্ষক ছিলেন বিনয় ভূষণ।
১৯৮১ সালের ১ জানুয়ারি বিদ্যালয়টি জাতীয়করণ করা হয়। বিদ্যালয়টি প্রায় ৬ একর জায়গার বর্তমান ক্যাম্পাসে রাজশাহী-বাঘা সড়কের পাশে স্থানান্তর হয়। এ পর্যন্ত  ২১ জন প্রধান শিক্ষক দায়িত্ব পালন করেছেন।
বর্তমানে বিদ্যালয়ে দ্বিতল ও তিনতলা ২টি একাডেমিক ভবন, খেলার মাঠ পুকুর ও ফলবাগান রয়েছে। বিদ্যালয়ে ৮০০ জন ছাত্র-ছাত্রী লেখাপড়া করছে। ২৫ জন শিক্ষকের পদ থাকলেও শিক্ষক রয়েছেন ২০ জন। এর মধ্যে একজন প্রধান শিক্ষক, একজন সহকারী প্রধান শিক্ষক এবং অন্যরা সহকারী শিক্ষক। ৫ জন শিক্ষকের পদ শূন্য রয়েছে। বিদ্যালয়ের লেখাপড়ার মান বরাবর ভালো। এ বছরও এসএসসি পরীক্ষায় ভালো করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। ক্রীড়া ক্ষেত্রে সরদহ সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়টির গৌরবময় অধ্যায় রয়েছে।
প্রাক্তন ছাত্র-ছাত্রীদের রয়েছে (এস.পি.ই.এস.এ) নামে একটি সংগঠন।  ২০১৫ সালের ২১ আগষ্ট ২৮ জন  প্রাক্তন ছাত্র নিয়ে সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে সংগঠনটি অংশগ্রহণ করে থাকে। প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী, গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীদের লেখা পড়ার ব্যয় বহন এবং বিভিন্ন সময় গুরুতর অসুস্থ প্রায় ৫০ জনকে ব্লাড প্রদান করেছে। বর্তমানে এ সংগঠনটির সদস্য প্রায় ১৭০০।

অনলাইন আপডেট

আর্কাইভ