রবিবার ২৯ জানুয়ারি ২০২৩
Online Edition

পানি সম্পদ মন্ত্রণালয়ের ১২ কোটি ৪৩ লাখ টাকার অডিট আপত্তি

 

সংসদ রিপোর্টার: পানি সম্পদ মন্ত্রণালয়ের ব্যয়কৃত ১২ কোটি ৪৩ লাখ টাকার অডিটে আপত্তি দিয়েছে সরকারী হিসাব সর্ম্পকিত সংসদীয় কমিটি। অবিলম্বে এ আপত্তিকৃত অডিট নিষ্পত্তি করার জন্য আহবান জানানো হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৭২তম বৈঠক থেকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য এ,কে,এম,মাঈদুল ইসলাম, মোঃ আব্দুস শহীদ, মোঃ রুস্তম আলী ফরাজী, মোঃ শামসুল হক টুকু এবং ওয়াসিকা আয়েশা খান বৈঠকে অংশগ্রহণ করেন। 

বৈঠকে পানি সম্পদ মন্ত্রণালয়ের ২০০৮ -২০০৯ অর্থ বছরের হিসাব সম্পর্কিত বার্ষিক অডিট রিপোর্ট ২০০৮-২০০৯ 

এর উপর পিএ কমিটি কর্তৃক ২৭তম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন নিয়ে আলোচনা হয় এবং গৃহীত সিদ্ধান্তসমূহ কতটুকু বাস্তবায়ন করা হয়েছে তা পরীক্ষা করা হয়। আপত্তিকৃত অডিট আপত্তির অনুচ্ছেদগুলো হলো ঃ ১,২,৩,৫,৬,৮,১১ ও ১২। আপত্তিকৃত অডিটে জড়িত টাকার পরিমান ১২ কোটি ৪৩ লক্ষ ১৩ হাজার ৯ শত ১২ টাকা।

এ সময় ২৭তম বৈঠকে প্রদত্ত মোট ৮টি অডিট আপত্তির মধ্যে ৪টি আলোচিত এবং ৪টি অনালোচিত অডিট আপত্তি। প্রদত্ত অনুশাসন পর্যালোচনাকালে দেখা যায় যে, ৮টি অনুচ্ছেদের মধ্যে ৬টি আপত্তি বাস্তবায়িত হয়নি এবং ২টি অডিট আপত্তি বাস্তবায়িত হয়েছে । ফলে দু’টি আপত্তি নিষ্পত্তির সুপারিশ করা হয়। তবে যে সকল আপত্তিগুলো প্রতিপালন করা সম্ভব হয়নি সেগুলো দ্রুত প্রতিপালনের নির্দেশনা প্রদান করা হয়। 

বৈঠকে পিএ কমিটির অনুশাসন প্রতিপালন না করাকে সংবিধান লংঘন মর্মে অভিহিত করা হয়। কমিটি অনুশাসনগুলোকে দ্রুত প্রতিপালন করে ১৫, ৩০ এবং ৬০ কর্মদিবসের মধ্যে অডিট কর্তৃপক্ষের মাধ্যমে কমিটিকে অবহিত করার নির্দেশনা প্রদান করেন। 

আপত্তির মধ্যে রেসপনসিভ ১ম সর্বনিম্ন দরদাতার দরপত্র গ্রহণ না করে ৪র্থ সর্বনিম্ন দরদাতার দরপত্র গ্রহণ করায় ১ কোটি ১১ লাখ ২৯ হাজার টাকা ক্ষতি, কার্য সম্পাদনে ব্যর্থ ঠিকাদারের পিজি বাজেয়াফত না করায় পানি উন্নয়ন বোর্ডের ১ কোটি ৬১ লাখ ৮৫ হাজার ৫শত টাকা ক্ষতি, সেচকর আদায়ে লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থতার জন্য বোর্ডের ৪ কোটি ১৭ লাখ ৫৪ হাজার ৪ শত ৯৪ টাকা ক্ষতি, বাজেট বরাদ্দের অতিরিক্ত কার্যাদেশ প্রদানে বোর্ডের দায়দেনা ৪ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার ৬শত ৯১ টাকা বৃদ্ধি, চুক্তির শর্ত ভংগ করে রয়েলটি পরিশোধে ২০ লাখ ৪২ হাজার ৫শত ৩০ টাকা ক্ষতি এবং সেচকর বাবদ আদায়কৃত অর্থ থেকে ৩৬ লাখ ৭৫ হাজার ৮শত ১৭ টাকা ব্যয়। 

নিষ্পত্তিকৃত অডিট আপত্তি দু’টি হচ্ছে, হাইড্রোলিক এস্কাভেটর হায়ার চার্জ বাবদ ২০ লাখ ১৭ হাজার টাকা অনাদায়ী এবং সিসি ব্লকের আয়তন অপেক্ষা অতিরিক্ত আয়তনের জিও টেক্সটাইল বিছানো দেখিয়ে বিল পরিশোধে ১১ কোটি ৫৫ লাখ ৮ শত ৩৫ টাকা ক্ষতি।

অনলাইন আপডেট

আর্কাইভ