রবিবার ২৯ জানুয়ারি ২০২৩
Online Edition

সংসদের ১৭তম  অধিবেশন শুরু আজ 

 

সংসদ রিপোর্টার: আজ রোববার দশম জাতীয় সংসদের ১৭তম অধিবেশন শুরু হচ্ছে। বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন বসবে। তার আগে বিকাল ৪টায় স্পিকারের সভাপতিত্বে অনুষ্ঠিত কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে ১৭তম অধিবেশনের সময়সীমা নির্ধারণ করা হবে।  বৈঠকে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কমিটির সদস্যরা অংশগ্রহণ করবেন।

গত ২২ আগস্ট ১৭তম অধিবেশন আহ্বান সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশ সংসদ সচিবালয়ে পাঠানো হয়েছে। 

দশম সংসদের ১৭তম অধিবেশনে ষোড়শ সংশোধনী বাতিল সংক্রান্ত উচ্চ আদালতের আদেশ ও প্রধান বিচারপতি এস কে সিনহার পর্যবেক্ষণ নিয়ে সংসদ সদস্যরা আলোচনা করতে পারেন।  সাংবিধানিক বাধ্যবাধকতায় শুরু হওয়া এ অধিবেশনে বেশকিছু গুরুত্বপূর্ণ বিল পাস হবে। একইসঙ্গে নতুন কিছু বিল উত্থাপিত হবে।

এর আগে গত ১৩ জুলাই ১৬তম বাজেট অধিবেশন শেষ হয়। সংবিধান অনুযায়ী, এক অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে পরবর্তী অধিবেশন বসার নিয়ম রয়েছে।

সংসদের প্রথম দিনের কার্যসূচি অনুযায়ী, অধিবেশনের শুরুর দিনের কার্যক্রমের অংশ হিসেবে প্রথমে সভাপতিম-লী মনোনয়ন ও শোকপ্রস্তাব অনুষ্ঠিত হবে। এরপর অনুষ্ঠিত হবে প্রশ্নোত্তর। প্রথম দিনে বাণিজ্য, শ্রম ও কর্মসংস্থান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, খাদ্য এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রশ্নোত্তর অনুষ্ঠিত হবে।

এছাড়া এ দিন তিনটি বিল উত্থাপন করার কথা রয়েছে। এগুলো হলো- শিল্প প্রতিষ্ঠান জাতীয়করণ বিল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল এবং রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিল। বিল উত্থাপনের পাশাপাশি একটি বিলের সংসদীয় কমিটির রিপোর্ট উপস্থাপিত হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ