শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১
Online Edition

সোনারগাঁয় বকেয়া বেতন ও বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার পিরোজপুর এলাকায় অবস্থিত বিথী ফ্যাশন নামে একটি তৈরি পোশাক কারখানার মালিক বকেয়া বেতন ও ঈদ বোনাস পরিশোধ না করে কারখানার মূল ফটকে তালা জুলিয়ে দেয়ার প্রতিবাদে গতকাল রোববার দুপুরে ওই কারখানার কয়েকশত শ্রমিক একত্রিত হয়ে কারখানার মূল ফটকের সামনে বিক্ষোভ মিছিল করে। পরে সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।
লিখিত অেিযাগে তারা উল্লেখ্য করেছেন, উপজেলার পিরোজপুর ইউনিয়নের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পিরোজপুর  বাসস্টান্ড এলাকায় অবস্থিত বিথী ফ্যাশন নামে একটি তৈরি পোশাক কারখানায় আমরা প্রায় দু’শতাধিক শ্রমিক দীর্ঘদিন যাবত কর্মরত আছি। গতকাল আমরা কারখানায় কাজ করতে গেলে মূল ফটকে তালা ঝুলতে দেখে আমরা কারখানার সামনে বিক্ষোভ মিছিল করতে থাকি। এ সময় মালিক পক্ষের ভারাটে সন্ত্রাসীরা আমাদেরকে মারধর করে পিটিয়ে আহত করে। তারা  লিখিত অভিযোগে আরো উল্লেখ্য করেন, আমরা দীর্ঘদিন যাবত স্থায়ী শ্রমিক হিসেবে ওই কারখানায় সততা, দক্ষতা, নিষ্ঠা ও সুনামের সহিত দায়িত্ব পালন করে আসছি। আমাদের দুই মাসের বকেয়া বেতন, ওভারটাইম ও ঈদ বোনাস পরিশোধ না করে হঠাৎ করে কারখানা বন্ধ করে দেন। মাত্র কয়েকদিন পর ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। আমরা বেতনভাতা ও বোনাস না পেলে ছেলেমেয়ে, পরিবার ও স্বজনদের নিয়ে কিভাবে ঈদ উদযাপন করব।
ওই কারখানার শ্রমিক আল-আমিন ও শাহ্ আলম বলেন,  কারখানার ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেন তার নিয়োজিত কতিপয় কর্মকর্তাদের দিয়ে আমাদের বিনা কারণে চাকরিচ্যুত ও দুই মাসের বকেয়া বেতনসহ বিভিন্ন পাওনাদি পরিশোধ না করে তালবাহানা শুরু করে দিয়েছে। আমরা এর ন্যায় বিচার চাই।
তানিয়া আক্তার ও সাদিয়া বেগম বলেন,  মাত্র কয়েক মাস পূর্বে আমাদের কারখানায় কয়েকজন শ্রমিককে বিনা কারণে অন্যায়ভাবে চাকুরিচ্যুত করা হয়েছিল। এর প্রতিবাদে মহাসড়ক অরোধসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছিলাম আমরা।
আমজাদ হোসেন ও নাহিদা আক্তার বলেন,  কারখানার এমডি বিল্লাল হোসেন  খুব খারাপ প্রকৃতির লোক। তিনি অন্যায়ভাবে শ্রমিকদের বিনা কারণে চাকরিচ্যুতসহ বিভিন্ন অপকর্ম করলেও তার বিরুদ্ধে আমরা মুখ খুলতে সাহস পাইনা।
আয়েশা আক্তার ও আবু সাঈদ বলেন,  এই কারখানার মালিকপক্ষ শত শত শ্রমিকের লক্ষ লক্ষ টাকা বেতন পরিশোধ না করে তাদের চাকরি থেকে অব্যহতি প্রদান করেন।
এ বিষয়ে জানতে চাইলে বিথী ফ্যাশনের ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেন বকেয়া বেতনের কথা স্বীকার করে বলেন, আমাদের কাছে শ্রমিকরা এক মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস পাবে সত্যি। তবে বকেয়া বেতন ও ঈদ বোনাস ঈদের  পূর্বে পরিশোধের ঘোষণা দিলেও শ্রমিকরা কারখানার বাইরে বিক্ষোভ মিছিল করেন। তিনি বলেন,  খুব শীগ্রই তাদের বকেয়া বেতন পরিশোধ করা হবে।
সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোর্শেদ আলম বলেন, এ বিষয়ে বিথী ফ্যাশনের শ্রমিকরা লিখিত অভিযোগ দায়ের করেছেন। ঈদের পূর্বে শ্রমিকদের সকল প্রকার বকেয়া পাওনাধী পরিশোধ করার জন্য মালিক পক্ষকে অনুরোধ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ