শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১
Online Edition

ছাত্রীদের ধর্মীয় মৌলিক অধিকারে হস্তক্ষেপের এখতিয়ার কর্তৃপক্ষের নেই -মিয়া গোলাম পরওয়ার

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফরমের সাথে সংযুক্ত মেয়েদের ছবিতে মাথায় ওড়না থাকলেই সেসব ছবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বাতিল করার ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ও সাবেক এমপি অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফরমের সাথে সংযুক্ত মেয়েদের ছবিতে মাথায় ওড়না থাকলেই সেসব ছবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বাতিল করে দেয়ার ঘটনার তীব্র নিন্দা জ্ঞাপন করছি এবং উদ্বেগ প্রকাশ করছি।
গতকাল রোববার দেয়া বিবৃতিতে তিনি বলেন, ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের ভর্তি ফরমের সাথে সংযুক্ত ছবিতে ওড়না মাথায় থাকলে সেসব ছবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বাতিল করে দেয়ার ঔদ্ধত্যপূর্ণ ঘটনা অন্যায়, অনভিপ্রেত ও দুঃখজনক। শতকরা ৯০ ভাগ মুসলমানের এ দেশে এ ধরনের দুঃখজনক ঘটনা অকল্পনীয় ও অনাকাক্সিক্ষত। ইসলামী শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য বিরোধী এ ঘটনায় দেশের সাড়ে ১৬ কোটি মানুষ মর্মাহত এবং ক্ষুব্ধ। প্রাপ্ত বয়স্ক মেয়েদের মাথায় ওড়না দিয়ে ঢেকে রাখা তাদের ধর্মীয় মৌলিক অধিকার। মুসলিম প্রাপ্ত বয়স্ক ছাত্রীদের নেকাব বা বোরকা পরা ইসলামী শরীয়তের দৃষ্টিতে ফরজ বা অবশ্য পালনীয়। এ অধিকারে বাধা দেয়ার এখতিয়ার কারো নেই।
তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফরমে সংযুক্ত ছাত্রীদের ছবিতে ওড়না মাথায় থাকলেই সে সব ছবি বাতিল করে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেশের আইন ও সংবিধান লংঘন করছে। ছাত্রীদের ধর্মীয় মৌলিক অধিকারে হস্তক্ষেপ করার কোন এখতিয়ার ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নেই। এ ধরনের ইসলাম বিরোধী কর্মকা- অবিলম্বে বন্ধ করতে হবে।
কাজেই এ ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করে এ ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ