শনিবার ১৫ আগস্ট ২০২০
Online Edition

সম্পর্কের অবনতি কাটাতে আগামী মাসে সৌদি আরব-ইরান বৈঠক

২৪ আগস্ট, মিডল ইস্ট মনিটর, আল জাজিরা : গত এক বছর ধরে ইরান-সৌদি আরব সম্পর্কের চরম অবনতি ঘটেছে। এক প্রতিবেদনে বলা হয়, দ্বিপক্ষীয় সম্পর্কের এই দ্বন্দ্ব কাটাতে সেপ্টেম্বরের কূটনৈতিক বৈঠকে বসছে ইরান ও সৌদি আরব।

খবরে বলা হয়, গত বুধবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, ইরান ও সৌদি আরবের প্রতিনিধিরা অতি সত্বর কূটনৈতিক বৈঠকে মিলিত হবেন। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে হজের পর্ব শেষ হওয়ার পর পরই এই বৈঠক শুরু হবে। জারিফ বলেন, ইতোমধ্যে দুই দেশের প্রতিনিধিদল নির্ধারণ করা হয়েছে। সর্বশেষ দুই দেশ তাদের দূতাবাস ও কনস্যুলেট পরিদর্শন করার মধ্য দিয়ে চূড়ান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন করবে।

দ্বিপক্ষীয় উত্তেজনাকর পরিস্থিতির পর এই প্রথম দুই দেশ সম্পর্ক পুনরুদ্ধারে কোন পদক্ষেপ গ্রহণ করল। আঞ্চলিক স্থিতিশীলতার অবনতি, সিরিয়া, ইরাক ও ইয়ামেনে বিরোধী শক্তিকে সমর্থন ইস্যুতে দুই দেশ একে অপরকে দোষারোপ করে আসছে। গত ৫ জুন ইরানের সঙ্গে সম্পর্ক স্থাপনের অভিযোগে সৌদিআরব সহ কয়েকটি আরব দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

অন্যদিকে ইরান গত ৭ জুন তেহরানে আইএস জঙ্গিদের হামলার পেছনে সৌদিআরবের হাত রয়েছে বলে অভিযোগ আনে। আইএস এই হামলার দায় স্বীকার করেছে। এই হামলায় ১৮ জন নিহত এবং ৪০ জনেরও বেশি আহত হয়। রিয়াদ এই হামলার সম্পৃক্ততার কথা অস্বীকার করে।

অনলাইন আপডেট

আর্কাইভ