মঙ্গলবার ১৪ জুলাই ২০২০
Online Edition

রাজশাহী মহানগরীর সবুজায়নে বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত

 

রাজশাহী অফিস : রাজশাহী মহানগরীকে সবুজায়নের লক্ষ্যে বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রেখেছে রাজশাহী সিটি কর্পোরেশন। গতকাল বৃহস্পতিবার সকালে জিরো সয়েল প্রকল্পের আওতায় রিভারভিউ স্কুল সংলগ্ন নবনির্মিত রঙিন ফুটপাতে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল। 

গতকার নগরীর সিপাইপাড়া মোড় হতে বিভাগীয় কমিশনারের বাসভবন পর্যন্ত বিভিন্ন প্রজাতির শোভাবর্ধক গাছের চারা রোপন করা হয়। এসময় মেয়র বলেন, গাছ আমাদের বড় সম্পদ-যা আমাদের জীবন বাঁচাতে অক্সিজেন ত্যাগ করে এবং কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে পরিবেশের ভারসাম্য বজায় রাখে। তপ্ত পদ্মার এ আবহাওয়াকে নিয়ন্ত্রণ করতে মহানগরীতে বিভিন্ন প্রজাতির গাছ লাগাতে হবে। নগরীর সৌন্দর্য বৃদ্ধিতে ফুটপাতসমূহে শোভাবর্ধক বিভিন্ন প্রজাতির গাছ লাগানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পরিকল্পিতভাবে লাগানো এ সকল গাছ যেন সঠিকভাবে বেড়ে উঠে সেজন্য একাজে নিয়োজিত সকলকে আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে। এ প্রকল্পের আওতায় প্রতিটি ওয়ার্ডে ২০০টি করে ফলদ গাছ প্রদান করা হচ্ছে। এ সময় রাসিকের পরিবেশ উন্নয়ন স্থায়ী কমিটির সভাপতি ও ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহমেদসহ কয়েকজন ওয়ার্ড কাউন্সিলর ও সংশ্লিষ্ট কর্মকর্তা এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এদিকে গত বুধবার রাতে রাত্রিকালীন পরিচ্ছন্ন কাজে নিয়োজিত ট্রাক শ্রমিকদের রেডিয়াম সেফটি ভেস্ট প্রদান করা হয়। সিটি কর্পোরেশনের শালবাগান মোটর গ্যারেজে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থেকে রাসিক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল ট্রাক শ্রমিকদের হাতে রেডিয়াম সেফটি ভেস্ট তুলে দেন। রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল আলম মিলুর সভাপতিত্বে অনুষ্ঠানে রাসিকের প্যানেল মেয়র-২ নুরুজ্জামান টিটোসহ কয়েকজন ওয়ার্ড কাউন্সিলর ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।

চাঁদাবাজদের ধাওয়ায় আমের ট্রাক আইল্যান্ডে 

চাঁদাবাজদের ধাওয়া খেয়ে রাজশাহী নগরীর তালাইমারী এলাকায় একটি আম বোঝাই ট্রাক উঠে পড়ে রাস্তার মাঝখানে আইল্যান্ডে। বুধবার রাতের এ ঘটনায় অল্পের জন্য ট্রাকের চালক প্রাণে রক্ষা পান। তবে ট্রাক ভর্তি আমগুলো মাটিতে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে। পরে স্থানীয়দের সহায়তায় পুলিশ ওই আমগুলো উদ্ধার করে। 

প্রত্যক্ষদর্শীরা জানান, রাত পৌনে দুইটার দিকে আচমকা একটি আম বোঝাই ট্রাক রাজশাহী নগরীর তালাইমারী এলাকায় রাস্তার মাঝ আইল্যান্ডে উঠে পড়ে। এতে ট্রাকটি উল্টে গিয়ে আমের ক্যারেটগুলো রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে পড়ে। ট্রাক চালক সোহেল রানা জানান, তিনি চাঁপাইনবাবগঞ্জে শিবগঞ্জ উপজেলার কানসাট থেকে আম নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে যাছিলেন। তার ট্রাকটি রাত পৌনে দুইটার দিকে নগরীর তালাইমারী এলাকায় পৌঁছামাত্র সেখানে লাঠি হাতে দাঁড়িয়ে থাকা ট্রাক শ্রমিক পরিচয়ধারী কয়েকজন লোক ট্রাক আটকে চাঁদা দাবি করে। এসময় চাঁদা দিতে অস্বীকার করে ট্রাকটি নিয়ে চলে যেতে থাকেন চালক। কিন্তু লাঠি হাতে নিয়ে ওই শ্রমিকরা ট্রাকটিকে ধাওয়া করে। এসময় দ্রুত পালাতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার মাঝখানের আইল্যান্ডের ওপরে উঠে গিয়ে ট্রাকটি উল্টে যায়।

অনলাইন আপডেট

আর্কাইভ