মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০
Online Edition

জুলাই মাসে রাজনৈতিক সন্ত্রাস

মুহাম্মদ ওয়াছিয়ার রহমান : [দুই]
ছাত্র লীগ : ১ জুলাই সুনামগঞ্জের দিরাই ডিগ্রি কলেজে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে আহত পনের জন। সদ্য বিলুপ্ত কমিটির জেলা সহ-সম্পাদক সুহেল মিয়া ও দিরাই উপজেলা সাধারণ সম্পাদক উজ্জল মিয়া গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। ২ জুলাই টাঙ্গাইলের মির্জাপুরে ছাত্রলীগের কোন সম্মেলন ছাড়াই উপজেলা কমিটি ঘোষণা করে জেলা আহবায়ক কমিটি। পদ বঞ্চিতরা বিক্ষোভ ও সমাবেশ করে। এ নিয়ে সেখানে চরম উত্তেজনা দেখা দেয়। ৩ জুলাই মানিকগঞ্জের শিবালয় সদরউদ্দিন ডিগ্রি কলেজে দলীয় কোন্দল ও সংঘর্ষে কলেজ শাখা ছাত্রলীগ উপ-সম্পাদক নাজমুল হুদা নয়ন ও কর্মী দিপু হোসেন আহত হয়। এ ঘটনায় ছাত্রলীগ নেতা সেলিম মিয়া, আনিস হোসেন, বিলাশ, রাজিব, রুহুল ও জয় ঘোষসহ ১৭ জনের নামে মামলা হয়। পুলিশ আসিফ হোসেন, আল-আমিন ও সোহাগকে আটক করে। ৭ জুলাই ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে মাদক সেবন করার দায়ে ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাবেক সহ-সভাপতি গোলাম রব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সুজন সরকার, রেজওয়ানুল হক চৌধুরী, আনোয়ার হোসেন, আরিফুল ইসলাম, ফয়সাল হক ও হাবিবুল্লাহ বাহার কলেজের ছাত্র ফজলে রাব্বি ভূঁইয়াসহ ২৪ জনকে আটক করে পুলিশ। রাজশাহীর চারঘাটে উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা শেষে প্রত্যাশা অনুযায়ী পদ না পাওয়ায় উপজেলা কমিটির সাবেক আহবায়ক কাজী ফিরোজ আহমেদ রনিসহ ১৩ ছাত্রলীগ নেতা পদত্যাগ করে। ৮ জুলাই গাজীপুরের ভাওয়াল সরকারী বদরে আলম কলেজে অফিসের সামনে ছাত্রদল কর্মী রাসেল মাহমুদকে মারধর করে ছাত্রলীগ। ৯ জুলাই বগুড়ার নন্দীগ্রাম উপজেলার মাড়িয়া গ্রামে ছাত্রলীগ কর্মী রিপনের গুলিতে সাদ্দাম হোসেন নামে এক যুবক খুন হয়। রিপনের বাড়ী নাটোরের সিংড়া উপজেলায়। ঝালকাঠির রাজাপুর কলেজে একাদশ শ্রেনীর নবীন বরণ অনুষ্ঠানে এমপি ও ধর্ম মন্ত্রনালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি বি.এইচ হারুনের উপস্থিতিতে ছাত্রলীগ কর্মীদের মধ্যে মারামারি হয়, তাতে রাজিব নামে এক কর্মী আহত হয়। পরে এ ঘটনায় ছাত্রলীগ উপজেলা সহ-সভাপতি মাহামুদুল হাসানকে বহিস্কার করে ছাত্রলীগ।
১০ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ডেইলি স্টারের প্রতিনিধি আরাফাত রহমানকে পেটাল ছাত্রলীগ রাবি আইন বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম। চট্টগ্রাম থেকে দেশ ট্রাভেলস পরিবহনে সাইফুল রাজশাহী আসার পথে বাসে বসে সিগারেট খেতে চাইলে চালক ও সাধারণ যাত্রীরা তাতে বাধা দেয়, ফলে রাজশাহী বিশ্ববিদ্যালয় গেটে বাসটি থামলেই ছাত্রলীগ নেতা সাইফুল ইসলাম বিজয়, সহ-সভাপতি আহমেদ সজীব ও সাংগঠনিক সম্পাদক আবিদ হাসান লাবনসহ ৭-৮ জন কর্মী বাসটিতে হামলা করে ভাংচুর ও সুপারভাইজারকে মারধর করে। সেখানে সাংবাদিকরা ফটো তুলতে গেলে ছাত্রলীগ তাদের উপর হামলা করে। শরীয়তপুরের নড়িয়ার রাজনগরে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষ ও বাড়ী-ঘর ব্যাপক ভাংচুর করা হয়। আওয়ামী লীগ নেতা ও চেয়ারম্যান জাকির হোসেন গাজী এবং রাজনগর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি দাদন মীরবহর গ্রুপের মধ্যে সংঘর্ষে সেলিনা আক্তার, আতউর রহমান সরদার, সোহাদা, রাসেল সরদার, আক্কাস আলী মালত, স্বপন মাদবর, রতন ফকির, দেলোয়ার মীরবহর ও মোশাররফ মালতসহ উভয় পক্ষে বিশজন আহত হয়। ১১ জুলাই রাজশাহীর চারঘাটে ছাত্রলীগের নতুন কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিলে হামলা করে প্রতিপক্ষ গ্রুপ উপজেলা সভাপতি আল-মামুন তুষারের নেতৃত্বে একদল সন্ত্রাসী। তাদের হামলায় সাবেক পৌর সাধারণ সম্পাদকসহ পাঁচজন আহত হয়। চট্টগ্রাম সরকারী কলেজে ছাত্রলীগের স¤্রাট গ্রুপ ও ওবায়েদ গ্রুপের মধ্যে সংঘর্ষ একজন আহত হয়। এ সময় গুলির শব্দ পাওয়া যায়। ১২ জুলাই মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ও ইটের পুকুর এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাবেক সভাপতি মেহেদী মোল্লার বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে আয়োজিত সমাবেশে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষে বিশ জন আহত হয়। পুলিশ ৪ জনকে আটক করে। শরীয়তপুরের গোসাইরহাট সরকারী শামসুর রহমান বিশ্ববিদ্যালয়ে কলেজে বেলা ১১ টায় ছাত্রলীগের রুবেল মুসলমান, শান্ত বণিক ও রাজু বেপারীসহ ১০-১২ জন মটর সাইকেলের হর্ণ বাজাতে বাজাতে কলেজে প্রবেশকালে বাধা দেয়ায় এ হামলার ঘটনা ঘটে। হামলায় কলেজ ছাত্রলীগ সাধারণ সম্পাদক ইয়ামিন সিকদার ও দ্বাদশ শ্রেণী শাখা সভাপতি রাকিবুল হাসানকে আহত হয়। গোপালগঞ্জ জেলার কোটালীপাড়ায় উপজেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক আসলাম শেখকে ৭ পিস ইয়াবাসহ হেলাল মার্কেটের পাশ থেকে আটক করে পুলিশ।
১৩ জুলাই সিলেট এমসি কলেজে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষ ও ব্যাপাক ভাংচুর করা হয়। ছাত্রলীগ হোসাইন গ্রুপ ও টিটু গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। পুলিশ ঘটনার সাথে জড়িত আনোয়ারুল ইসলাম, কাউসার, শাওন, রাফিজুল ইসলাম, নিউটন চৌধূরী, সোহাগ মিয়া, সুমন ও সৌরভ আচার্যকে আটক করে। ১৫ জুলাই সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক স্কুল ছাত্রীকে যৌন হয়রানি করার দায়ে চার ছাত্রলীগের সাজ্জাদ রিয়াদ, মাহমুদুল হাসান রিয়াদ, সুমন সরকার জনি ও রাহাত সিদ্দিকীকে বহিস্কার করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। বহিষ্কারের পাশাপাশি সুমন ও রাহাতকে এক হাজার টাকা হারে জরিমানাও করে সিন্ডিকেট। গত ৮ এপ্রিল তারা শহীদ মিনার এলাকায় ঐ ছাত্রীকে হয়রানী করে। খুলনার ডুমুরিয়ায় শাহপুর-মধুগ্রাম কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ হয়। কমিটি গঠন নিয়ে দ্বন্দ্বে কলেজ সভাপতি শেখ রাব্বি হাসান গ্রুপ ও মতিউর রহমান গং-দের মধ্যে সংঘর্ষে শেখ রাব্বি হাসান, জসিম উদ্দিন, আজিজুল হাকিম লালু, জি.এম সুমন, জাকারিয়া, ইন্দ্রজিৎ, আবু তারিক, বিপ্লব ও রবিউল ইসলাম রুবেলসহ দশজন আহত হয়। এ সময় তারা মটর সাইকেল ও লেগুনা ভাংচুর করে। পিরোজপুরের নাজিরপুর ডিগ্রি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপে সংঘর্ষ হয়। উপজেলা ছাত্রলীগ সভাপতি তানভীর হাসান ডালিম গ্রুপ ও উপজেলা সাংগঠনকি সম্পাদক এনামুল হক গ্রুপের মধ্যে সংঘর্ষে কলেজ শাখা সভাপতি ফাহাদ হোসেন খান সুমন, ফয়েজ হোসেন, শরিফুল ইসলাম, ফয়জুল শেখ, ফেরদাউস হাসান মানিক ও শফিকুল ইসলাম হৃদয় আহত হয়। বরিশাল জেলার বানারীপাড়ায় চাঁদার টাকা না পেয়ে স্বামীকে আটকে স্ত্রীকে ধর্ষণ করে ছাত্রলীগ বানারীপাড়া উপজেলা ছাত্রলীগ নেতা সুমন মোল্লা ও আরো ৪-৫ জন বলে মামলা হয় তাদের নামে।
১৭ জুলাই সিলেটের বিয়ানীবাজার সরকারি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষে খালেদ আহমেদ লিটু নামে এক কর্মী গুলীবিদ্ধ হয়ে নিহত হয়। ছাত্রলীগ পল্লব গ্রুপ ও পাভেল গ্রুপের মধ্যে এই সংঘর্ষ হয়। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ দু’গ্রুপের সংঘর্ষ মধ্যে হয়। বঙ্গবন্ধু হলে সীট বরাদ্দ নিয়ে ছাত্রলীগ সভাপতি শাহেদ সাদেকী শান্ত গ্রুপ ও সহ-সভাপতি আরাফাত হোসেন গ্রুপের মধ্যে সংঘর্ষে পাঁচজন আহত হয়। রাজশাহী নিউ গভঃ ডিগ্রি কলেজে ছাত্রলীগের টেন্টে বসাকে কেন্দ্র করে কলেজ সভাপতি মাইনুল ইসলাম বাপ্পি ও সাধারণ সম্পাদক বাইতুল হোসেন তরুণ গ্রুপের মধ্যে সংঘর্ষে বখতিয়ার ফাহিম, দিপু ও আকাশসহ পাঁচজন আহত হয়। পটুয়াখালীর দশমিনা উপজেলা ছাত্রলীগের সম্মেলনে গলাচিপা-দশমিনা আসনের এমপি ও সাবেক ছাত্রলীগ সাধারণ সম্পাদক আ.খ.ম জাহাঙ্গীর হোসাইনকে অকথ্য ভাষায় গালাগাল এবং তার প্রতিবাদ করলে কেন্দ্রীয় ছাত্রলীগ উপ-প্রচার প্রকাশনা সম্পাদক মুহিততে লাঞ্ছিত করার দায়ে জেলা ছাত্রলীগ সভাপতি নাসির উদ্দিন হাওলাদারকে সংগঠন থেকে বহিস্কার করে এবং জেলা ছাত্রলীগ সহ-সভাপতি ওমর ফারুক ভূঁইয়াকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। ১৯ জুলাই রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শহীদ মুখতার এলাহী হলের সীট দখলকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি তুষার কিবরিয়া গ্রুপ ও সাধারণ সম্পাদক নোবেল শেখ গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। সংঘর্ষে আহতরা হলো- রোবি ছাত্রলীগ সাধারণ সম্পাদক নোবেল শেখ, পার্থ প্রামনিক, হাসান আলী ও সাইদুল ইসলামসহ বার জন। সিলেটের গোলাপগঞ্জে ছাত্রলীগ দু’গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়। ছাত্রলীগ রাবেল গ্রুপ ও গোন্ডেন গ্রুপের মধ্যে সংঘর্ষে পৌর ছাত্রলীগ সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন দিপন, নাজির আহমেদ, হেকিম আহমেদ ও খায়রুলসহ পাঁচজন আহত হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ